শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:৩৭ বিকাল
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:৩৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিপ্লব বার্ষিকী উপলক্ষে ইমাম খোমেনী (রহ.)’র মাজার জিয়ারত করলেন সর্বোচ্চ নেতা

রাশিদ রিয়াজ : ইসলামি বিপ্লবের গৌরবময় বিজয়ের ৪৪তম বার্ষিকী উপলক্ষে আলোকোজ্জ্বল দশ প্রভাতের প্রাক্কালে মঙ্গলবার সকালে ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিষ্ঠাতা ইমাম খোমেনী (রহ.)’র মাজার জিয়ারত করেছেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

এ সময় তিনি ইমাম খোমেনী (রহ.)’র স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া, ইমাম খোমেনী (রহ.)’র মাজারের অদূরে শহীদদের কবরস্থানে যান।

সেখানে তিনি ইরানের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মাদ আলী রাজায়ি, সাবেক প্রধান বিচারপতি আয়াতুল্লাহ বেহেশতি এবং সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ বহোনারের কবর জিয়ারত করেন। সর্বোচ্চ নেতা ১৯৮১ সালে সন্ত্রাসী গোষ্ঠী এমকেও’র বোমা হামলার শিকার ৭২ জন শহীদের কবরও জিয়ারত করেন।

এছাড়া আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী আজ আঞ্চলিক সন্ত্রাসবাদ বিরোধী লড়াইয়ে যারা শহীদ হয়েছেন তাদের কয়েক জনের কবরে যান এবং তাদের জন্য দোয়া করেন। একই সময়ে অজ্ঞাতনামা শহীদদের পাশাপাশি করোনা মোকাবেলায় প্রাণ উৎসর্গকারী কয়েক জন নার্স ও ডাক্তারের মাজার জিয়ারত করেন।

আগামীকাল আলোকোজ্জ্বল দশ প্রভাতের সূচনা হচ্ছে। ১৯৭৯ সালের এই দিনে (ফার্সি ক্যালেন্ডার অনুযায়ী ১২ বাহমান) ইসলামী বিপ্লবের রূপকার ইমাম খোমেনী (রহ.) প্রায় ১৫ বছরের নির্বাসন শেষে দেশে ফিরে আসেন এবং এর ১০ দিন পর বিপ্লব চূড়ান্ত বিজয় লাভ করে। এই ১০ দিনকে ইরানে ‘আলোকোজ্জ্বল ১০ প্রভাত’ নামে অভিহিত করা হয়।

ইসলামী বিপ্লবের বিজয়ের মাধ্যমে ইরানের মাটি থেকে চিরতরে মুছে যায় আড়াই হাজার বছরের রাজতান্ত্রিক শাসনব্যবস্থা। উৎখাত হয় আমেরিকার পদলেহী রেজা শাহ সরকার।

ইমাম খোমেনী (রহ.)’র স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আগামীকাল সকাল থেকে আলোকোজ্জ্বল ১০ প্রভাতের অনুষ্ঠান শুরু হবে। পার্সটুডে

  • সর্বশেষ
  • জনপ্রিয়