শিরোনাম
◈ সেনাবাহিনীর বিশেষ অভিযান মোহাম্মদপুরে, থানার সামনে গভীর রাতে আটকদের স্বজনদের ভিড় ◈ অমুসলিমদের নিয়ে কমিটির বিষয়ে যা জানাল জামায়াত ◈ সৌদি আরবে ৬৯ হাজার রোহিঙ্গাকে বাংলাদেশি পাসপোর্ট প্রদানের সিদ্ধান্ত ◈ মালয়েশিয়ায় সর্বত্র চলছে অবৈধ অভিযান, পালাতে গিয়ে বাথরুমের জানালায় আটকা প্রবাসী ◈ বিশেষ অভিযানে মোহাম্মদপুরে সেনাবাহিনী, যা জানা গেল (ভিডিও) ◈ কমলাপুর স্টেশনের স্ক্রিনে ‘আ.লীগ জিন্দাবাদ’, দুই কর্মী বরখাস্ত ◈ সেন্ট মার্টিন দ্বীপে দেখা দিয়েছে ২০ ধরনের নতুন বিপদ ◈ কোনো গণমাধ্যম বন্ধ হবে না : প্রেস সচিব ◈ মোহাম্মদপুরে বিহারি ক্যাম্পে গোলাগুলি, শিশুসহ আহত ৩ ◈ হিন্দু সম্প্রদায় কী চাইছে, তারা এখন কেন রাস্তায়, সরকারের ওপর চাপ সৃষ্টিই লক্ষ্য?

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২৪, ১২:৪২ রাত
আপডেট : ২৭ অক্টোবর, ২০২৪, ০৩:১৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আল্লাহর ক্ষমা পাওয়ার ৩ আমল

আল্লাহ তাআলা অনেক দয়াময় ও ক্ষমাশীল। তিনি চান তার বান্দা ভুল করলে যেন তার কাছে ক্ষমা চায়। তিনি ক্ষমা করতেও ভালোবাসেন।

তিনি বারবার গুনাহ করার পরও বান্দাকে ক্ষমা করেন। গুনাহগার যখনই যথাযথভাবে লজ্জিত হয়, গুনাহ ছেড়ে দেয় এবং তওবা করে, তিনি তাকে ক্ষমা করে দেন। কোরআনের অনেকগুলো আয়াতে আল্লাহ ঘোষণা করেছেন তিনি গফুর ও রহিম অর্থাৎ ক্ষমাশীল ও পরম দয়ালু।

কেউ যত বড়ই গুনাহ করুক না কেন, সে যেন আল্লাহ তাআলার কাছ থেকে নিরাশ না হয় সেজন্য নির্দেশ দিয়েছেন মহান রব্বুল আলামিন। তিনি বলেন, হে আমার বান্দাগণ, যারা নিজেদের উপর বাড়াবাড়ি করেছ তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না। অবশ্যই আল্লাহ সব পাপ ক্ষমা করে দেবেন। নিশ্চয় তিনি ক্ষমাশীল, পরম দয়ালু। (সুরা জুমার ৫৩)

এখানে আমরা এমন ৩টি দোয়া ও আমল উল্লেখ করছি যেগুলোর মাধ্যমে আল্লাহ তাআলা সমুদ্রের ফেনা পরিমাণ গুনাহও ক্ষমা করে দেন বলে হাদিসে বর্ণিত হয়েছে।

এক. হজরত আবদুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত রয়েছে, আল্লাহর রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, পৃথিবীর বুকে যে পড়বে, لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَاللَّهُ أَكْبَرُ وَلاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ উচ্চারণ: লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, ওয়া লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ অর্থ: আল্লাহ তাআলা ছাড়া কোনো উপাস্য নেই, আল্লাহ সুমহান, আল্লাহর সাহায্য ছাড়া পাপ মুক্তির কোনো পথ নেই, আল্লাহর সাহায্য ছাড়া ইবাদতের কোনো শক্তি নেই

তার গুনাহ সমুদ্রের ফেনার মতো বেশি হলেও তা মাফ করে দেয়া হবে। (তিরমিজি ৩৪৬০)

দুই. হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত আল্লাহর রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি প্রতিদিন একশত বার পড়ে, سُبْحَانَ اللَّهِ وَبِحَمْدِهِ উচ্চারণ: সুবহানাল্লহি ওয়া বিহামদিহি অর্থ: আমি আল্লাহর প্রশংসাসহ তার পবিত্রতা বর্ণনা করছি

তার সব পাপ মুছে দেয়া হয়, যদি তা সমুদ্রের ফেনার মেতো বেশিও হয়। (মুসলিম ৬৭৩৫)
 
তিন. হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত আল্লাহর রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি প্রতিদিন একশত বার পড়ে, لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَىْءٍ قَدِيرٌ উচ্চারণ: লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারীকা লাহু লাহুল মুলকু ওয়ালাহুল হামদু ওয়াহুয়া আলাকুল্লি শাইয়্যিন কাদীর। অর্থ: আল্লাহ ছাড়া কোনো মাবুদ (উপাস্য) নেই; তিনি অদ্বিতীয়, তার কোনো অংশীদার নেই, তারই রাজত্ব, তারই যাবতীয় প্রশংসা; তিনিই সব বিষয়ের উপর শক্তিধর।

তার আমলনামায় একশত নেকি লেখা হয়, একশত পাপ মুছে দেয়া হয় এবং ওই দিন সন্ধ্যা পর্যন্ত শয়তানের কুমন্ত্রণা থেকে তা তাকে রক্ষা করে। (মুসলিম ৬৭৩৫)

সূত্র : সময়টিভি

  • সর্বশেষ
  • জনপ্রিয়