শিরোনাম

প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:০৩ রাত
আপডেট : ০৭ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোন দোয়াটি নবীজি (সা.) সবচেয়ে বেশি পড়তেন ?

এ ব্যাপারে হজরত আনাস (রা.) বলেন, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সবচেয়ে বেশি এ দোয়াটি পড়তেন,

 اللَّهُمَّ رَبَّنَا آتِنَا فِي الدُّنْيَا حَسَنَةً وَفِي الآخِرَةِ حَسَنَةً وَقِنَا عَذَابَ النَّارِ উচ্চারণ: আল্লাহুম্মা রব্বানা আতিনা ফিদ্দুনইয়া হাসানাতাও ওয়াফিল আখিরাতি হাসানাতাও ওয়া ক্বিনা আযাবান্নার।

অর্থ: হে আমাদের রব, আমাদের দুনিয়াতে কল্যাণ দিন, আখেরাতেও কল্যাণ দিন এবং আগুনের আজাব থেকে রক্ষা করুন। (বুখারি ৬৩৮৯)। দোয়াটি সুরা বাকারার ২০১ নং আয়াতে রয়েছে।

মুসলিম শরিফে আরও বর্ণিত হয়েছে, হজরত আনাস (রা.) নিজেও যখন কোনো একটি দোয়া করার ইচ্ছা করতেন, তখন এ দোয়াটি করতেন। আর যখন বিভিন্ন দোয়া করার ইচ্ছা করতেন, তখন সেগুলোর মধ্যে এ দোয়াও থাকতো। (মুসলিম ২৬৮৮)
 
এ দোয়াটিকে নবীজির সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বেশি গুরুত্ব দেয়া বা পছন্দ করার কারণ হলো, এ দোয়াটিতে একইসাথে দুনিয়ার কল্যাণ, আখেরাতের কল্যাণ প্রার্থনা করা হয়েছে এবং জাহান্নাম থেকেও মুক্তি প্রার্থনা করা হয়েছে।
 
হজরত আয়েশা (রা.) বলেন, ‘আল্লাহর রসুল সল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম ‘জাওয়ামে’ অর্থাৎ দুনিয়া ও আখিরাতের কল্যাণ বা সব মুসলমানদের কল্যাণ প্রার্থনা অন্তর্ভুক্ত থাকে এমন দোয়া পছন্দ করতেন এবং এ রকম দোয়া ছাড়া অন্যান্য দোয়া পরিহার করতেন। (আবু দাউদ ১৪৮২)
 
এ দোয়া প্রসঙ্গে হজরত আনাস (রা.) থেকে আরেকটি হাদিস বর্ণিত রয়েছে, আল্লাহর রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একবার খুব অসুস্থ এক ব্যক্তিকে দেখতে গিয়ে জিজ্ঞাসা করলেন, তুমি কি আল্লাহর কাছে কিছু প্রার্থনা করেছিলে? তিনি বললেন, হ্যাঁ, আমি দোয়া করেছিলাম, আল্লাহ যেন আমাকে আখিরাতে শাস্তি না দিয়ে আমার অপরাধের শাস্তি এই দুনিয়াতেই দিয়ে দেন!

আল্লাহর রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ওই শাস্তি সহ্য করার ক্ষমতা তোমার নেই। বরং এই দোয়া করো, হে আমাদের রব, আমাদের দুনিয়াতে কল্যাণ দিন, আখেরাতেও কল্যাণ দিন এবং আগুনের আজাব থেকে রক্ষা করুন! (ইবনে হিব্বান ৯৪১) সূত্র : সময়টিভি

  • সর্বশেষ
  • জনপ্রিয়