শিরোনাম
◈ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী আর নেই ◈ ইসরায়েলের নতুন পরিকল্পনা প্রকাশ, পাল্টা হামলা চালাবে ইরানে   ◈ দাবি আদায়ে ফের উত্তপ্ত সচিবালয়, ৫দফা প্রস্তাবনা ◈ হাইকোর্ট প্রাঙ্গণ ঘেরাও করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন (ভিডিও) ◈ চায়ের আমন্ত্রণ জানানো হাইকোর্টের কয়েকজন বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত ◈ ১৫ আগস্ট, ৭ মার্চসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে ◈ ঢাকায় এসেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল ◈ বিপিএলের গত ১০ আসরের লাভের ১০৬ কোটি টাকা লাপাত্তা ◈ মেসির হ্যাটট্রিক, বলিভিয়াকে ৬-০ গোলে হারালো আর্জেন্টিনা ◈ বিশ্বকাপ বাছাইয়ে পেরুর বিরুদ্ধে দুর্দান্ত জয় পেলো ব্রাজিল

প্রকাশিত : ০৮ অক্টোবর, ২০২৪, ০১:৫৭ রাত
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আদালতের দরজায় দরজায় ঘুরছিলাম, জেলে না গিয়ে বঙ্গভবনে শপথ নিলাম: ড. ইউনূস (ভিডিও)

শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নেয়ার পর গুরুত্বপূর্ণ নানা খাতে সংস্কারের ঘোষণা দিয়েছেন। সেই সঙ্গে গণতন্ত্র প্রতিষ্ঠার ওপর জোর দিয়ে এসেছেন তিনি। 

দেশের প্রথম সারির এক সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে দায়িত্ব গ্রহণের নানা বিষয় তুলে ধরেন ড. ইউনূস। যেখানে সরকার পতনের দুই দিন আগে তিনি জেলে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। আদালতের দরজায় দরজায় ঘুরছিলেন। হঠাৎ করে জেলে না গিয়ে বঙ্গভবনে গিয়ে শপথ গ্রহণ করলেন।

দায়িত্ব নেয়া প্রসঙ্গে প্রধান উপদেষ্টা বলেন, অতীতেও আহ্বান জানানো হয়েছিল সরকারের দায়িত্ব নেয়ার জন্য। মাফ চেয়েছি বরাবর। এবার ছিল সম্পূর্ণ ভিন্ন পরিস্থিতি। এজন্য দায়িত্বও নিয়েছি।

এই বিরাট পরিবর্তনের সঙ্গে যুক্ত হওয়া প্রসঙ্গে ড. ইউনূস বলেন, ছাত্রনেতাদের সঙ্গে আমার কোনো যোগাযোগ ছিল না। আমার অফিস থেকে বলা হয়েছে: ‘স্যার এখন ফিরবেন না। এলেই বোধ হয় আপনাকে জেলে নিয়ে যাবে।

তিনি বলেন, এসময় ছাত্রদের একজন আমার অফিসকে জানাল যে আমার সঙ্গে আলাপ করতে চায়। ছাত্রদের কথা এই প্রথম শুনলাম। জানতে চাইলাম, কী আলাপ করতে চায়। তখন আমাকে জানানো হলো, আপনাকে সরকারের দায়িত্ব নিতে হবে।

ড. ইউনূস শুরুতে রাজী না হলেও ছাত্ররা তাকে জানায়, স্যার আর কেউ নেই। আপনাকেই দায়িত্ব নিতে হবে। অবিলম্বে আসতে হবে। পরে সম্মতি দেন।

ওই সাক্ষাৎকারে তিনি সংকটময় পরিস্থিতির বিষয়ে মূল্যায়ন তুলে ধরেন এবং সংস্কারের উদ্যোগের বিষয়ে পরিকল্পনার কথা জানান। সেই সঙ্গে সংস্কার কাজে তার প্রধান তিন লক্ষ্যের বিষয়েও ব্যাখ্যা করেন। সূত্র : প্রথম আলো

  • সর্বশেষ
  • জনপ্রিয়