শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:১২ বিকাল
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:১২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেনে পশ্চিমা বিশেষ বাহিনী লড়ছে-ফিনান্সিয়াল টাইমসের বিশ্লেষণ

রাশিদুল ইসলাম: [২] মঙ্গলবার ফিনান্সিয়াল টাইমস লিখেছে, ইউক্রেনে পশ্চিমা বিশেষ বাহিনীর অনানুষ্ঠানিক উপস্থিতি একটি সাধারণ জ্ঞানের বিষয়। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ইউক্রেনে সম্ভাব্য ন্যাটো সেনা মোতায়েনের পূর্বের পরামর্শের প্রতিক্রিয়ায় এই মন্তব্য এসেছে। আরটি

[৩] সোমবার প্যারিসে ইউরোপীয় নেতাদের এক সমাবেশের পর মিডিয়ার সাথে কথা বলার সময় প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, “ ইউক্রেনের মাটিতে সেনা  পাঠানোর ব্যাপারে কোনো ঐকমত্য হয়নি, কিন্তু রাশিয়ার সঙ্গে যুদ্ধ পরিস্থিতির গতিশীলতার দিক লক্ষ্য রেখে আমরা কিছুই বাদ দিতে পারি না।” তিনি রাশিয়াকে যুদ্ধে জয়ী হতে বাধা দেওয়ার জন্য সব কিছু করার প্রতিশ্রুতি দেন।

[৪] একজন ঊর্ধ্বতন ইউরোপীয় প্রতিরক্ষা কর্মকর্তা ফিন্যান্সিয়াল টাইমসকে ব্যাখ্যা করে বলেন, যে ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়ে ম্যাক্রোঁর বক্তব্য রাশিয়ার উপর চাপ সৃষ্টির প্রচেষ্টা। কারণ সবাই জানে ইউক্রেনে পশ্চিমা বিশেষ বাহিনী রয়েছে। তবে তারা আনুষ্ঠানিকভাবে এটি স্বীকার করেনি।

[৫] রাশিয়া বারবার ইউক্রেনে ‘বিদেশী ভাড়াটে সেনাদের’ যুদ্ধ হিসাবে বর্ণনা করার বিরুদ্ধে হামলার কথা জানিয়েছে। গত মাসে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে যে এটি একটি ক্ষেপণাস্ত্র হামলায় ৬০ টিরও বেশি বিদেশী যোদ্ধাকে হত্যা করেছে, যার মধ্যে বেশিরভাগই, স্থানীয় সূত্রের মতে, ফরাসি ভাষাভাষী। 

[৬] স্থানীয় ইউক্রেন প্রশাসনের প্রধান পরে নিশ্চিত করেছেন যে নিহতদের মধ্যে দুজন এবং আহতদের মধ্যে তিনজন ফরাসি ‘স্বেচ্ছাসেবক’। ফ্রান্স পরবর্তীকালে ইউক্রেনে তার কোনো সৈন্যের উপস্থিতি অস্বীকার করে, যদিও ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী স্বীকার করেছেন যে কিছু ফরাসি নাগরিক কিয়েভের সেনাবাহিনীতে ‘ স্বেচ্ছাসেবক’ হিসাবে লড়াই করছে।

[৭] গত বছর ফাঁস হওয়া পেন্টাগনের শ্রেণীবদ্ধ নথিগুলির একটি সেট অনুসারে, ব্রিটিশ, ফরাসি এবং মার্কিন বিশেষ বাহিনী কর্মীরাও সংঘর্ষের অঞ্চলে সক্রিয় ছিল। ওয়াশিংটন ফাঁস হওয়া ফাইলগুলির কোনও তথ্য নিশ্চিত বা অস্বীকার করেনি, তবে একটি তদন্ত শুরু করেছে এবং বলেছে যে এই ধরনের তথ্যে কার অ্যাক্সেস থাকবে তা পর্যালোচনা করা হবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়