শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ২৩ জুন, ২০২২, ০৬:০৭ বিকাল
আপডেট : ২৩ জুন, ২০২২, ০৬:০৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পুলিশের পোশাকভাতা ২শ থেকে ১৫ হাজার টাকা করলেন মমতা

রাশিদুল ইসলাম : ভারতে পশ্চিমবাংলার পুলিশ উর্দি কেনার জন্য বছরে মাত্র ২শ টাকা পেতেন। বৃহস্পতিবার রাজ্য পুলিশ সার্ভিসের বৈঠকে মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই ভাতার অঙ্কের কথা বলে খানিক বিস্ময় প্রকাশ করলেন। এদিন নবান্নের বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, “আগে আপনারা উর্দি কেনার জন্য ২০০ টাকা ভাতা পেতেন। ২০০ টাকায় উর্দি হয়? একটা পাজামার দাম কত? লুঙ্গি কিনতে কত লাগে?” এরপরেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ওই ভাতা ২০০ টাকা থেকে বাড়িয়ে করা হল ১৫ হাজার টাকা (বার্ষিক)।

মাস কয়েক আগে টাউন হলে ডব্লিউবিসিএস অফিসারদের সভায় মুখ্যমন্ত্রী বেতন কাঠামোয় বদল আনার ঘোষণা করেছিলেন। আইএএস অফিসারদের সঙ্গে ডব্লিউবিসিএস অফিসারদের সামঞ্জস্য আনার লক্ষ্যেই সেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। যেমন একজন আইএএস জেলাশাসক হলে কোনও একটি ভাতা মাসিক দু’হাজার পেলে ডব্লিউবিসিএস জেলাশাসক পান ২৫০ টাকা। এই বৈষম্য ভাঙতে চেয়েছিল রাজ্য সরকার।

পুলিশের ক্ষেত্রেও এদিন তেমনটাই করলেন মুখ্যমন্ত্রী। পুলিশের পদোন্নতি যাতে মসৃণ ভাবে হয় সে ব্যাপারেও এদিন ফর্মুলা করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা জানিয়েছেন, চাকরিতে যোগ দেওয়ার আট, ষোল এবং পঁচিশ বছরের মাথায় পদোন্নতি ও বেতনবৃদ্ধি হবে। এ ব্যাপারে সরকারি প্রক্রিয়া করতে যাতে ঢিলেমি না হয় তা নিয়ে এদিন সতর্ক করে দিয়েছেন মমতা। তার নির্দেশ, এর জন্য ডব্লিউবিসিএস ও ডব্লিউবিপিএসদের জন্য আলাদা আলাদা সেল থাকবে। যাতে কাজে জটিলতা না হয়।

মুখ্যমন্ত্রী এদিন বলেন, “ইংরেজ আমল থেকে চলে আসা একটা পাথরকে আমরা ধাক্কা দিয়ে সরিয়ে দিলাম।” এদিনই ৬ জন ডিএসপি পদোন্নতি পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার হলেন। এবং ৬ জন প্রোমোটি আইপিএসকে অ্যাডিশনাল এসপি থেকে এসপি করা হয়েছে। মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, যেহেতু প্রশাসনিক কাজের পরিসরের বহর বেড়েছে, পুলিশ জেলা বাড়ানো হয়েছে সে কারণে আরও ২০০ ডব্লিউবিসিএস এবং ২০০ ডব্লিউবিপিএস নিয়োগ করা হবে। দি ওয়াল

  • সর্বশেষ
  • জনপ্রিয়