শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৬:১৪ বিকাল
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৬:১৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অস্ট্রেলিয়ায় দাবানল আতঙ্ক 

ববি বিশ্বাস: [২] হেরাল্ড সান জানায়, দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় বৃহস্পতিবার দেশটির ভিক্টোরিয়া রাজ্যে দুই হাজারেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিলেন স্টেট ইমার্জেন্সি ইউনিট। বর্তমানে ২৪টি বিমানসহ  সহস্রাধিক অগ্নিনির্বাপক কর্মী মোতায়েন করা হয়েছে।

[৩] অস্ট্রেলীয় গণমাধ্যম হেরাল্ড সান জানায়, বর্তমানে ভিক্টোরিয়ার পার্শ্ববর্তী বাল্লারাত অঞ্চলের উত্তর-পশ্চিমের ৫০ বর্গ কিমি জায়গায় আগুন জ্বলছে। এমনকি পশ্চিমের এলাকায় ছড়িয়ে পড়া দাবানলও ভয়ঙ্কর রূপ ধারণ করছে।

[৪] এই কারণে শহরের বাসিন্দাদের মেলবোর্ন থেকে ৯৫ কিলোমিটার পশ্চিমে বাল্লারাতের নিকটবর্তী পূর্বাঞ্চলে সরে যাবার আহ্বান জানানো হয়েছে।

[৫] ভিক্টোরিয়া রাজ্যের প্রিমিয়ার জ্যাসিন্টা অ্যালান জানান, এই অবস্থায় বর্তমানে ২৪টি বিমান এবং ১০০ টিরও বেশি যানবাহনসহ ১০০০ জনেরও বেশি অগ্নিনির্বাপক কর্মী মোতায়েন করা হয়েছে। প্রয়োজনে আরও মোতায়েন করা হবে।

[৬] তিনি বিবৃতিতে বলেন, ‘তাৎক্ষণিক ঐ অঞ্চল ত্যাগ করাই বর্তমানে নাগরিকদের জন্য সবচেয়ে নিরাপদ বিকল্প।’ 

[৭] বর্তমানে ভিক্টোরিয়া রাজ্যের বেশ কয়েকটি জেলায় গরম, শুষ্ক বাতাস এবং বজ্রপাতের সম্ভাবনার কারণে চরম দাবানলের জন্য বিপদ সংকেত জারি করা হয়েছে। স্থানীয় সময় বেলা ৩টায় রাজ্যের উত্তর-পশ্চিমাঞ্চলের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে।

[৮] কান্ট্রি ফায়ার অথরিটির প্রধান কর্মকর্তা জেসন হেফারনান সংবাদ সম্মেলনে জানান, বাল্লারাতের পশ্চিমে আগুনের কারণে সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত অবস্থা আরও খারাপ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সম্পাদনা: ইকবাল খান

বিবি/আইকে/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়