শিরোনাম

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৩৯ দুপুর
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১০:১৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে বিশ্বজুড়ে লাখো মানুষের বিক্ষোভ 

সাজ্জাদুল ইসলাম: [২] ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালাচ্ছে ইসরায়েল। টানা চার মাসেরও বেশি সময় ধরে চলা এই হামলায় নারী ও শিশুসহ এখন পর্যন্ত নিহত হয়েছেন প্রায় ২৯ হাজার ফিলিস্তিনি। সূত্র: আল-জাজিরা, রয়টার্স, বিবিসি

[৩] ইসরায়েল গাজার রাফাহতেও হামলা চালাতে অটল বলে ঘোষণা দিয়েছে। এখনও পর্যন্ত যুদ্ধবিরতির কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। এমন অবস্থায় গাজায় চলমান যুদ্ধের বিরুদ্ধে লন্ডনসহ বিশ্বজুড়ে বিক্ষোভ করছেন লাখো মানুষ।

[৪] দক্ষিণ গাজার রাফাহতে সমবেত হয়েছেন ১৪ লাখেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি। আন্তজাতিক উদ্বেগ-উৎকন্ঠা অগ্রাহ্য করে দেশটি রাফাহতে স্থল হামলা চালানোর হুমকি অব্যাহত রেখেছে। গাজার এমন ভয়াবহ পরিস্থিতির প্রতিবাদ জানাতে বিশ্বজুড়ে রাস্তায় নেমে এসেছেন লাখো মানুষ। ফিলিস্তিনপন্থি পতাকা ও ব্যানার নিয়ে হাজার হাজার মানুষ স্পেনের মাদ্রিদের রাস্তায় মিছিল করে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানান। সামনে থাকা ব্যানারে লেখা ছিল: গাজায় হামলা বন্ধ কর, স্বাধীন ফিলিস্তিন চাই। প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের মন্ত্রিসভার অন্তত ছয়জন মন্ত্রীও এদিনের এই বিক্ষোভে অংশ নেন। 

[৫] প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্পেইন (পিএসসি) অনুসারে, যুক্তরাজ্যের রাজধানী লন্ডনেও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে এবং সেখানে গাজায় যুদ্ধবিরতির দাবিতে প্রায় আড়াই লাখ মানুষ বিক্ষোভে অংশ নেন। লন্ডন থেকে আল জাজিরার হ্যারি ফাউসেট বলেছেন, আয়োজকদের মতে গত বছরের অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আকারের দিক থেকে শনিবার লন্ডনে অনুষ্ঠিত বিক্ষোভটি শীর্ষ তিনের মধ্যে থাকবে বলে আশা করা হচ্ছে। লন্ডনে মেট্রোপলিটন পুলিশ জানায়, প্ল্যাকার্ড-সম্পর্কিত অপরাধ, কর্মকর্তাদের ওপর হামলা এবং মুখের আবরণ অপসারণ করতে অস্বীকার করার দায়ে ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সুইডেনসহ অন্যান্য দেশেও ফিলিস্তিনের বিক্ষোভ সংঘটিত হয়েছে। এসব বিক্ষোভ থেকে লোকেরা ইসরায়েলকে রাফাহতে হামালা না করা এবং যুদ্ধবিরতির দাবি জানান।

[৭] ইসরায়েলের রাজধানী তেল আবিব এবং পশ্চিম জেরুজালেমে ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বাসভবনের বাইরেও বিক্ষোভ হয়েছে। সেখানে বিক্ষোভকারীরা বন্দি বিনিময় চুক্তি এবং ইসরায়েলে অবিলম্বে নির্বাচনের আহ্বান জানিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়