শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:৩২ দুপুর
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১০:৪০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের দীর্ঘতম অবিচারের অবসানে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা অপরিহার্য: চীন

ওয়াং ই

সাজ্জাদুল ইসলাম: [২] চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য আরো অনেক কিছু করার প্রয়োজন। তিনি বলেন, একমাত্র স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার মধ্যদিয়েই বিশ্বের দীর্ঘস্থায়ী এই সমস্যার অবসান ঘটানো সম্ভব। আল-জাজিরা, পার্সটুডে

[৩] জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে শনিবার ওয়াং ই বলেন, প্রজন্মের পর প্রজন্ম ধরে ফিলিস্তিনি জনগণ উদ্বাস্তু অবস্থায় দিনযাপন করছে এবং তারা আজ পর্যন্ত নিজ মাতৃভূমিতে ফিরতে পারেনি। এটা পৃথিবীতে সবচেয়ে দীর্ঘস্থায়ী অবিচার।

[৪] গাজায় চলমান ইসরায়েলি হামলার কথা উল্লেখ করে এই সংঘাতের মূল কারণ সনাক্ত করার ওপর গুরুত্বারোপ করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, সংঘাতের কারণ দূর করতে পারলেই মধ্যপ্রাচ্যে শান্তি আসতে পারে। ওয়াং ই দ্রুত গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহ্বান জানান।

[৫] গত ৭ অক্টোবর থেকে ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসনে গাজায় যে হাজার হাজার বেসামরিক ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন তাদের হত্যাকাণ্ডের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ২১ শতকের এই দিনে এমন পরিস্থিতি কোনভাবেই গ্রহণযোগ্য নয়। এ অবস্থায় আমাদের উচিত গত ৭০ বছরের বেশি সময় ধরে চলে ফিলিস্তিন সংকটের সঠিক সমাধানের আহ্বান জানানো। চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, চলমান পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ফেরানোর ক্ষেত্রে চীন একটি ফ্যাক্টর এবং সেখানে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে প্রস্তুত রয়েছে বেইজিং।

এসআই/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়