শিরোনাম
◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৯:৩৭ সকাল
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:২৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাফাহতে স্থল অভিযান না চালানোর অর্থ ইসরায়েলের পরাজয়: নেতানিয়াহু

সাজ্জাদুল ইসলাম: [২] ফিলিস্তিনের গাজা উপত্যকার সর্বদক্ষিণের বর্তমানের তাঁবুর শহর রাফাহতে সেনা অভিযান চালাতে আবারও দৃঢ় সংকল্প ব্যক্ত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, রাফাহতে সেনা অভিযান না চালাতে অনেকে ইসরায়েলের প্রতি আহ্বান জানাচ্ছেন। তারা আসলে হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলকে পরাজয় মেনে নিতে বলছেন। শনিবার টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে এসব কথা বলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। সূত্র: এএফপি

[৩] গত ৭ অক্টোবর ইসরায়েলে আল-আকসা তুফান অভিযান পরিচালনারকারী ফিলিস্তিনি ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসকে নির্মূল করার হুঁশিয়ারি এর আগেও দিয়েছেন নেতানিয়াহু। এরই মধ্যে তিনি নতুন করে ইঙ্গিত দিলেন যে আন্তর্জাতিক চাপ বা নতুন জিম্মি বিনিময় চুক্তির তোয়াক্কা না করেই রাফাহ প্রবেশ করবে ইসরায়েলি স্থল সেনারা।

[৪] ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজীরবিহীন অভিযানে প্রাণ হারায় ১ হাজার ১৩৯ জন নিহত আর জিম্মি হিসেবে আটক হন ২৪০ জন। সেদিন থেকেই গাজায় নির্বিচার হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে এখন পর্যন্ত ২৮ হাজার ৮৫৮ জন নিহত হয়েছেন। তাদের বেশির ভাগই নারী ও শিশু।

[৫] গত চার মাসের বেশি সময় ধরে চলা সংঘাতে গাজার প্রায় সব অঞ্চলে স্থল অভিযান চালিয়েছে ইসরায়েলি বাহিনী। বাকি আছে শুধু সর্বদক্ষিণে মিসর সীমান্তবর্তী রাফাহ। ইসরায়েলের হামলার মুখে প্রাণ বাঁচাতে সেখানে আশ্রয় নিয়েছেন উপত্যকাটির প্রায় ১৪ লাখ ফিলিস্তিনি। খাবার, পানি, জ্বালানি ও চিকিৎসা সরঞ্জামের অভাবে সেখানে চরম মানবেতরভাবে জীবন কাটাচ্ছেন তারা।

[৬] রাফাহতে স্থল অভিযানে চরম ‘বিপর্যয়কর’ এক পরিস্থিতি সৃষ্টি হবে বলে সতর্ক করেছে জাতিসংঘ। এ অভিযান না চালাতে ইসরায়েলকে চাপ দিচ্ছে ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ। তবে শনিবার দেওয়া বক্তব্যে নেতানিয়াহু সাফ জানিয়ে দিয়েছেন, ‘আমরা যদি এটা (হামাস নির্মূল) অর্জন করেও ফেলি, তারপরও রাফাহতে অভিযান চালাতে সেখানে প্রবেশ করব।’ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির বিরোধিতা করে বক্তব্যে ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, ‘ইসরায়েল যত দিন আমার নেতৃত্বে থাকবে, তত দিন আমরা ফিলিস্তিন রাষ্ট্রের একতরফা স্বীকৃতির তীব্র বিরোধিতা করে যাব।

[৭] নেতানিয়াহু এমন সময়ে এ বক্তব্য দিলেন, যখন তেল আবিবে চলছে ইসরায়েলিদের তুমুল বিক্ষোভ। তাদের ভাষ্য, হামাসের হাতে আটক জিম্মিদের ফিরিয়ে আনার ব্যবস্থা না করে তাদের ত্যাগ করেছে নেতানিয়াহু সরকার। জিম্মিদের ফিরিয়ে আনতে হামাসের সঙ্গে ইসরায়েলের আলোচনা আহ্বানও জানানো হয় বিক্ষোভে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়