শিরোনাম
◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের

প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:১৯ দুপুর
আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:৫১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ডের বিবৃতি, গাজায় যুদ্ধবিরতি চায় 

সাজ্জাদুল ইসলাম: [২] বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) তিন দেশের প্রধানমন্ত্রীর স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে তারা রাফাহতে ইসরায়েলে সামরিক হামলায় সম্ভাব্য ভয়াবহ বিপর্যয় ঘটার ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। সূত্র: আল-জাজিরা

[৩] তিন নেতা অবিলম্বে গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। রাফাহতে ইসরায়েলি স্থল হামলার পরিকল্পনার প্রেক্ষিতে তারা এ বিবৃতি দেন।

[৪] ইসরায়েল রাফাহর অসামরিক লোকজনকে সেখান থেকে হটিয়ে দেওয়ার পর সেখানে হামলা চালানোর ব্যাপারে চাপ দিয়ে যাচ্ছে। গাজার উত্তর ও মধ্যাঞ্চল থেকে উচ্ছেদ হওয়া লোকদেরকে আশ্রয়ের জন্য রাফাহতে চলে যেতে বলেছিল ইসরায়েল। সেই নিরাপদ অঞ্চল রাফাহতে এখন হামলা করছে ইসরায়েল। সেখানে আশ্রয় নেওয়া ১৪ লাখ বাস্তুচ্যূত মানুষের যাওয়ার মতো কোন জায়গা গাজা উপত্যকায় নেই।

[৬] নেতারা বলেন, আন্তর্জাতিক আদালতে দক্ষিণ আফ্রিকার করা গণহত্যা মামলার রায়ে অসামরিক লোকজনের সুরক্ষা দেওয়া এবং মানবিক সহায়তা প্রদান নিশ্চিত করার যে নির্দেশ দেওয়া হয়েছে তা পালন করা ইসরায়েলের জন্য বাধ্যতামূলক। বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক আইনে অসামরিক লোকজনের সুরক্ষা প্রদানকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়