শিরোনাম
◈ বিপিএলে সিলেট স্ট্রাইকার্স থেকে মাশরাফিকে বাদ দিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ◈ আবুধাবি টি-টেন ক্রিকেটে বাংলা টাইগার্সে সাকিবের পর তাওহীদ হৃদয় সুযোগ পেলেন ◈ দুই কুশলের ব্যাটিং তা-বে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতলো শ্রীলঙ্কা ◈ অস্ট্রেলিয়াকে বিদায় করে নারী বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা ◈ পাকিস্তানে ভারত খেলতে না গেলে জয় শাহকে বিকল্প খোঁজার আহ্বান ইসিবির ◈ চাপাতি নিয়ে দুর্ধর্ষ ছিনতাইয়ের লোমহর্ষক বর্ণনা, অস্ত্রসহ গ্রেফতার ৩ (ভিডিও) ◈ সংস্কারের ধীর গতি ও কাজের গুরুত্ব নির্ধারণ নিয়ে সমালোচনা, যা বলছেন উপদেষ্টারা ◈ সিনওয়ারের শেষ মুহূর্তের ভিডিও প্রকাশ ◈ হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ◈ চিফ হিট অফিসার আতিককন্যা বুশরা কত টাকা বেতন পেতেন?

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:১৮ দুপুর
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:৪৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্যবস্থা গ্রহণ ছাড়া নেতানিয়াহুর প্রতি বাইডেনের হতাশা অর্থহীন: বিশ্লেষণ

জো বাইডেন

সাজ্জাদুল ইসলাম : [২] ইসরায়েলের প্রতি হতাশ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গোপনে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সমালোচনা করেছেন। গাজায় ইসরায়েলি হামলায় সমর্থন দেওয়ার জন্য বাইডেন ব্যাপক নিন্দার মুখে থাকা বাইডেন এখন নেতানিয়াহুর ব্যাপারে হতাশা প্রকাশ করেছেন। সূত্র : আল-জাজিরা

[৩] তবে রাফাহতে স্থল হামলার জন্য ইসরায়েল অনড় থাকার মধ্যে বাইডেন নেতানিয়াহুর সঙ্গে সম্পর্ক প্রায় ‘ছিন্ন করার’ পর্যায়ে চলে এসেছেন। ওয়াশিংটন পোস্ট জানায়, বাইডেন ইসরায়েলের চরম ডানপন্থীদের ব্যাপারে ক্রমবর্ধমান ক্ষোভ প্রকাশ করছেন। সম্প্রতি কয়েকদফা আলোচনার সময় তিনি নেতানিয়াহুকে গালাগালও করেছেন বলে সোমবার এনবিসির খবরে বলা হয়েছে।

[৪] তবে বিশ্লেষকরা বলছেন যে, মার্কিন প্রেসিডেন্ট গোপনে যতই বকাঝকা করুন না কেন, গাজায় হামলা বন্ধে কার্যকর চাপ প্রয়োগ বা পদক্ষেপ গ্রহণ ছাড়া তা হবে অর্থহীন।

[৫] ওয়াশিংটন ডিসির অ্যারাব সেন্টার ফর রিসার্চ এন্ড এনালাইসিসের পরিচালক ইমাদ হার্ব বলেছেন, যার সামান্যতম বিবেকবোধ আছে তার পক্ষে গাজায় ইসরায়েলের যুদ্ধের ব্যাপারে হতাশা ও ক্ষোভ প্রকাশ না করা সম্ভব নয়। তবে বাইডেন এখনও ফিলিস্তিনিদের বাঁচানোর পক্ষে অতি প্রয়োজনীয় একটি যুদ্ধবিরতির আহ্বানও জোরালো ভাষায় জানাতে পারেননি। সম্পাদনা: রাশিদ 

 

এসআই /এমটি

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়