শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৪০ দুপুর
আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাজা সিটির জাতিসংঘ সদরদপ্তরের নিচে হামাসের কমান্ড টানেল থাকার দাবি ইসরায়েলের

সাজ্জাদুল ইসলাম: [২] গাজা উপত্যকায় জাতিসংঘের সদরদপ্তরের নিচে হামাসের কমান্ড টানেলটি আবস্থিত। শত শত মিটার দীর্ঘ এবং আংশিকভাবে ইউএনআরডব্লিউএর গাজা সদর দপ্তরের নিচে পরিচালিত টানেল নেটওয়ার্কটি খুঁজে পাওয়ার দাবি করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। সূত্র: অ্যারাব নিউজ, রয়টার্স

[৩] গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে আল-আকসা তুফান নামে এক নজিরবিহীন অভিয়ান চালায়। আর হামাসের সেই হামলায় ফিলিস্তিনে নিযুক্ত জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ-এর ৩০ হাজার কর্মীর মধ্যে ১২ জনের জড়িত থাকার অভিযোগ করেছে ইসরায়েল। এরপর থেকেই সংস্থাটি বেশ সংকটে রয়েছে এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ জাতিসংঘের এই সংস্থার অর্থায়ন স্থগিত করে। যদিও হামাসের হামলায় জড়িত থাকার অভিযোগে সংস্থাটি তার বেশ কয়েকজন কর্মীকে বরখাস্ত করার ঘোষণা দেওয়ার পাশাপাশি তদন্ত করার কথাও ঘোষণা করেছে।

[৪] এমন পরিস্থিতির মধ্যেই গাজায় জাতিসংঘ সদরদপ্তরের নিচে হামাসের কমান্ড টানেল ছিল বলে অভিযোগ সামনে আনল ইসরায়েল। এমনকি ইসরায়েলি সামরিক বাহিনীর আর্মি ইঞ্জিনিয়াররা নতুন আবিষ্কৃত এই টানেলের মধ্যে বিদেশি সংবাদ আউটলেটগুলোর সাংবাদিকদেরও নিয়ে যায়। 

[৫] তবে ফিলিস্তিনিরা বলেছে, ইউএনআরডব্লিউএকে কলঙ্কিত করার অপচেষ্টার অংশ হিসেবে ইসরায়েল এমন মিথ্যা তথ্য ছড়াচ্ছে। 

[৬] ইউএনআরডব্লিউএ এ ব্যাপারে এক বিবৃতিতে বলেছে, যুদ্ধ শুরু হওয়ার পাঁচ দিন পরে তারা গত বছরের ১২ অক্টোবর সদরদপ্তরটি খালি করে দেয়। তাই ইসরায়েলি এ দাবির বিষয়টি ‘নিশ্চিত করতে বা কোনও ধরনের মন্তব্য করতে অক্ষম’ তারা। সংস্থাটি জানিয়েছে, ইসরায়েল তাদের ব্যাংক একাউন্ট জব্দ, ত্রাণ সরবরাহে নিষেধাজ্ঞা আরোপ এবং  কর সুবিধা বাতিল করে দিয়েছে।

[৬] সাংবাদিকদের এই টানেলে নিয়ে যাওয়ার কাজে নেতৃত্ব দেন ইসরায়েলি সামরিক বাহিনীর একজন লেফটেন্যান্ট-কর্নেল। তিনি বলেন, শ্বাসরুদ্ধকর গরম, সরু এবং মাঝে মাঝে কিছুটা ঝোপ-ঝাড়ের মধ্য দিয়ে বিশ মিনিট হাঁটার পর তারা ইউএনআরডব্লিউএ সদর দপ্তরের নিচে পৌঁছান।

[৭] সামরিক বাহিনী বলছে, টানেলটি ৭০০ মিটার দীর্ঘ এবং ভূপৃষ্ঠের ১৮ মিটার গভীরে অবস্থিত। সেখানে অফিস স্পেস আছে। যদিও সেখানে থাকা স্টিলের সেফগুলো খোলা এবং খালি অবস্থায় রয়েছে। সেখানে টয়লেটও ছিল। এছাড়া একটি বড় চেম্বার কম্পিউটার সার্ভার দিয়ে পরিপূর্ণ অবস্থায় ছিল।

[৮] ইডো নামের এ ইসরায়েলি লেফটেন্যান্ট-কর্নেলের দাবি, ‘এটি গোয়েন্দাদের কেন্দ্রীয় কমান্ডগুলোর মধ্যে একটি। এই স্থানটি হামাসের গোয়েন্দা ইউনিটগুলোর মধ্যে একটি, যেখান থেকে তারা বেশিরভাগ সময়ই যুদ্ধের নেতৃত্ব দিয়েছে। ইসরায়েলি বাহিনীর হামলার মুখে হামাস এখান থেকে সরে গেছে বলে মনে হচ্ছে। তার আগেই হামাস সেখান থেকে যোগাযোগের সক্ষমতাও কেটে দিয়েছে।

[৯] উল্লেখ্য, ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত জাতিসংঘের ত্রাণ ও কর্মসংস্থান সংস্থা ইউএনআরডব্লিউএ গাজায় কাজ পরিচালনা করা জাতিসংঘের বৃহত্তম সংস্থা। সংস্থাটি গাজা, পশ্চিম তীর, জর্ডান, লেবানন এবং সিরিয়ার ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং অন্যান্য মানবিক সহায়তা প্রদান করে। গাজার অভ্যন্তরে সংস্থাটির প্রায় ১৩ হাজার কর্মী রয়েছে। সম্পাদনা: ইকবাল খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়