শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২২ জুন, ২০২২, ১১:৩৯ দুপুর
আপডেট : ২৩ জুন, ২০২২, ১১:০৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প, নিহত বেড়ে ৯২০

আফগানিস্তানে ভূমিকম্প

ইমরুল শাহেদ: বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার সকালে আফগানিস্তানে ৭.৫ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে নিহত হয়েছেন কমপক্ষে ৯২০ জন।  মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।  এছাড়া আহত হয়েছেন ৬০০ জন।  আল-জাজিরা, ইয়াহু

ভূমিকম্পটি আঘাত হেনেছে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ট ও নানগারহার শহরের ৪৪ কিলোমিটার এলাকায়। ইউরোপিয়ান মেডিটেরিয়ান সেইসমোলজিক্যাল সেন্টার বলেছে, এই ভূমিকম্প আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের ৫০০ কিলোমিটার অঞ্চলে অনুভূত হয়েছে। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে যেসব ছবি পোস্ট করা হয়েছে তাতে দেখা যায় স্ট্রেচারে মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে, ইট-পাথরের টুকরো ছড়িয়ে ছিটিয়ে আছে এবং পাকটিকা প্রদেশে বাড়িঘরের ধ্বংসস্তুপ।

সেন্টার বলেছে, এই ভূমিকম্প অনুভূত হয়েছে আফগানিস্তানের রাজধানী কাবুল ও পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও।  বার্তা সংস্থা এপির উদ্ধৃতি দিয়ে এনপিআরের প্রতিবেদনে বলা হয়েছে, কাবুলে এই ভূমিকম্প অনুভূত হয়েছে ৪৫ সেকেণ্ড। পাকিস্তানে নিহত হয়েছে ২২৮ জন এবং আহত হয়েছে এক হাজার। আফগান কর্মকর্তারা বলেছেন, কাবুলে নিহত হয়েছেন ৩৩ জন এবং আহত হয়েছেন ২০০ জন। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে মারা গেছেন ২ জন। প্রত্যন্ত অঞ্চলে খবর নিলে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।’ তবে পাকিস্তানে নিহত হওয়ার বিষয়ে দেশটির গণমাধ্যম কিছু বলেনি। 
সরকারি মুখপাত্র বিলাল করিমি টুইট করে বলেছেন, ‘দুর্ভাগ্যবশত, গত রাতে পাকতিকা প্রদেশের চারটি জেলায় একটি প্রবল ভূমিকম্প হয়েছে, যা আমাদের শত শত দেশবাসীকে হত্যা ও আহত করেছে এবং কয়েক ডজন ঘরবাড়ি ধ্বংস করেছে’।

তিনি টুইটে বলেছেন, ‘আরো বিপর্যয় এড়াতে আমরা সমস্ত সাহায্য সংস্থাকে অবিলম্বে এলাকায় দল পাঠাতে অনুরোধ করছি।’ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়