শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি, ২০২৪, ০৮:২৯ রাত
আপডেট : ০৯ ফেব্রুয়ারি, ২০২৪, ০৮:২৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মালয়েশিয়ায় ১৬টি শরিয়াহ আইনকে অসাংবিধানিক বলে রায় দিলো সুপ্রিম কোর্ট

ইকবাল খান: [২] শুক্রবার দেশটির সুপ্রিম কোর্টের ৯ সদস্যের একটি ফেডারেল কোর্ট বেঞ্চ ৮-১ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে কেলান্তানের শরিয়াহ ফৌজদারি কোডের ১৬টি আইনকে অকার্যকর, অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করেছে। নিষিদ্ধকৃত আইনগুলো মূলত যৌনতা, অজাচার, জুয়া, যৌন হয়রানি এবং উপাসনালয়ের অপবিত্রতা সম্পর্কিত। সূত্র: আল-জাজিরা

[৩] আদালতে এই মামলার বেশির ভাগ রায় প্রদান করা প্রধান বিচারপতি টিংকু মাইমুন তুয়ান মাত জানান, উত্তর-পূর্বাঞ্চলীয় কেলান্তান রাজ্যের এ ধরনের আইন প্রণয়নের কোনো অধিকার ও কর্তৃত্ব নেই। আইন প্রণয়নের ক্ষমতা আছে কেবল পার্লামেন্টের।

[৪] ধারণা করা হচ্ছে সুপ্রিম কোর্টের এই রায়টি মালয়শিয়ার মতো মুসলিম জনবহুল দেশটির অন্য অংশগুলোতেও যুগান্তকারী প্রভাব ফেলতে পারে। ২০২১ সালে কার্যকর হওয়া এই আইনগুলোর বিপক্ষে এগুলোর সাংবিধানিক ভিত্তি চ্যালেঞ্জ করে মামলা করেছিলেন সেই রাজ্যেরই এক আইনজীবী ও তার মেয়ে।

[৫] আল-জাজিরা জানায়, বর্তমানে কেলান্তান রাজ্যটি শাসন করে কট্টর ইসলামি সংগঠন পার্টি ইসলাম সে-মালয়েশিয়া (পিএএস)। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের বহুজাতিক সেকুলার শাসন ব্যবস্থার বিপক্ষে দাড়িয়ে পার্লামেন্টে সর্বাধিক আসন দখল করে আছে চরমপন্থী ও প্রতিক্রিয়াশীর মনোভাবের দল পিএএস।

[৬] আদালত কর্তৃক ১৬ টি ইসলামিক নিষিদ্ধ হওয়া নিয়ে কেলান্তানের সরকারি কর্মকর্তা মোহাম্মদ ফজলি হাসান হতাশা প্রকাশ করে বলেন, রাজ্য এই রায়ের ব্যাপারে শাসক পঞ্চম সুলতান মুহাম্মদের সঙ্গে পরামর্শ করবে।

আইকে/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়