শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ২২ জুন, ২০২২, ০১:১৫ রাত
আপডেট : ২২ জুন, ২০২২, ১১:৩৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মহাকাশে নিজেদের তৈরি রকেট উৎক্ষেপণ দক্ষিণ কোরিয়ার

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: দ্বিতীয় প্রচেষ্টার পর কক্ষপথে সফলভাবে দেশের প্রথম অভ্যন্তরীণ রকেট উৎক্ষেপণ করেছে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ উপকূলের নারো স্পেস সেন্টার গোহেউং উৎক্ষেপণকেন্দ্র থেকে রকেটটি উৎক্ষেপণ করা হয়। এর মাধ্যমে বিশ্বে সপ্তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করল দক্ষিণ কোরিয়া।

এটি কোরিয়ার যুগান্তকারী পদক্ষেপ, যা দেশটিতে মহাকাশ প্রযুক্তির এক নতুন যুগের সূচনা। যদিও গত বছরের অক্টোবরে প্রথম উৎক্ষেপণ করে তিন পর্যায়ের ইঞ্জিনটি দ্রুত বন্ধ হয়ে যাওয়ায় স্যাটেলাইটটি নির্ধারিত কক্ষপথে স্থাপন করা যায়নি। 

মহাকাশে নিজেদের তৈরি রকেট উৎক্ষেপণের এই সাফল্য ২০৩১ সালের মধ্যে চাঁদে একটি চন্দ্র মডিউল অবতরণ করার জন্য দক্ষিণ কোরিয়ার মহাকাশ উচ্চাকাঙ্ক্ষাকে বাড়িয়ে তুলবে বলে আশা করছে দেশটির বিজ্ঞান ও আইসিটি মন্ত্রণালয়। 

স্থানীয় সময় মঙ্গলবার (২১ জুন) বিকেল ৪টায় রকেটটি উৎক্ষেপণের ২ মিনিট ৩ সেকেন্ড পর এর প্রথম অংশটি বাকি রকেট থেকে আলাদা হয়ে যায়। তিন ধাপে রকেটটি ৭০০ কিলোমিটারের কক্ষপথে পৌঁছাতে সক্ষম হয়। 

দেশটির আইসিটি মন্ত্রণালয়ের মতে, দক্ষিণ কোরিয়া মঙ্গলবার বিশ্বের অন্যতম ‘মহাকাশ পাওয়ারহাউস’ হওয়ার একটি মাইলফলক ছুঁয়েছে। কারণ দক্ষিণ কোরিয়া তার দ্বিতীয় লিফটঅফ প্রচেষ্টায় মহাকাশে প্রথমবারের মতো স্থানীয়ভাবে উন্নত রকেট উৎক্ষেপণ করতে সফল হয়েছে। 

বিজ্ঞান ও আইসিটি মন্ত্রী লি জং-হো বলেন, আমরা স্থানীয়ভাবে উন্নত মহাকাশ উৎক্ষেপণ বাহন নুরি’র সাফল্য ঘোষণা করছি। কোরিয়ার আকাশ বিস্তৃত হয়েছে। দেশটি বিজ্ঞান ও প্রযুক্তিতে দারুণ উন্নতি করেছে।

দেশটির প্রেসিডেন্ট ইওন সুক-ইওল স্থানীয়ভাবে উন্নত মহাকাশ রকেটের সফল উৎক্ষেপণের প্রশংসা করে বলেছেন, ‘আমাদের সাফল্য জাতির জন্য মহাকাশে যাওয়ার পথ প্রশস্ত করেছে।’

ইওন এক ভিডিও কনফারেন্সে নুরি প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট গবেষকদের বলেছেন, ‘কঠিন চ্যালেঞ্জ সত্ত্বেও এটি ৩০ বছরের প্রচেষ্টার ফলাফল। আমি যেমন প্রেসিডেন্ট হওয়ার সময় প্রতিশ্রুতি দিয়েছিলাম, সরকার একটি মহাকাশ সংস্থা স্থাপন করবে এবং মহাকাশ শিল্পের জন্য পদ্ধতিগত সহায়তা প্রদান করবে ঠিক তাই হয়েছে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়