শিরোনাম

প্রকাশিত : ২১ জুন, ২০২২, ০৫:৪৩ বিকাল
আপডেট : ২১ জুন, ২০২২, ০৫:৪৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অস্ট্রেলিয়া ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সামরিক সম্পর্ক চায়

রাশিদুল ইসলাম : অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী রিচার্ড মার্লেস বলেছেন যে তিনি ভারতের সাথে তার দেশের নিরাপত্তা সহযোগিতা জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ। অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রী, রিচার্ড মার্লেস, সোমবার নয়াদিল্লিতে তার চার দিনের সফর শুরু করেছেন, এই সময়ে তিনি তার ভারতীয় প্রতিপক্ষ এবং অন্যান্য শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সাথে ধারাবাহিক বৈঠকে দেখা করছেন। আরটি

তিনি বলেন, ভারত হল অস্ট্রেলিয়ার ঘনিষ্ঠ নিরাপত্তা অংশীদারদের মধ্যে একটি এবং আলবেনিজ শ্রম সরকার ইন্দো-প্যাসিফিক জুড়ে আমাদের অংশীদারদের সাথে অস্ট্রেলিয়ার ঐতিহাসিকভাবে গভীর সম্পৃক্ততা পুনরুজ্জীবিত করার দিকে মনোনিবেশ করছে। মার্লেস মঙ্গলবার একটি ফেসবুক পোস্টে এ মন্তব্য করেন। ভারত সফরের আগে, ভারতের প্রতিরক্ষামন্ত্রী ঘোষণা করেছেন যে মার্লেস তার প্রতিপক্ষ রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর এবং সেইসাথে অন্যান্য জাতীয় নিরাপত্তা নীতিনির্ধারকদের সাথে দেখা করবেন। তাদের এসব বৈঠকের লক্ষ্য হচ্ছে, একটি খোলা, অন্তর্ভুক্তিমূলক এবং স্থিতিস্থাপক ভারতের সমর্থনে যৌথভাবে কাজ করা। 

মার্লেস বলেন, নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থা যা কয়েক দশক ধরে ইন্দো-প্রশান্ত মহাসাগরে শান্তি ও সমৃদ্ধি এনেছে, চাপের সম্মুখীন হচ্ছে, কারণ আমরা ভূ-কৌশলগত ক্রম পরিবর্তনের সম্মুখীন হচ্ছি। 

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব উপকূল থেকে প্রায় ১,০০০ মাইল (১,৭০০ কিমি) দূরে অবস্থিত একটি প্রশান্ত মহাসাগরীয় দেশ সলোমন দ্বীপপুঞ্জের সাথে বেইজিং একটি নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করার পরে, অস্ট্রেলিয়া এবং চীনের মধ্যে উত্তেজনা বৃদ্ধির পাশাপাশি মার্লেস ভারত সফর করছেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়