শিরোনাম
◈ পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান আহ্বান ড. ইউনূসের ◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি

প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:১১ দুপুর
আপডেট : ০৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:১১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুদ্ধ ও রাজনীতি উভয় ক্ষেত্রে সুদৃঢ় অবস্থানে হামাস 

সাজ্জাদুল ইসলাম: ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসন ও গণহত্যার ১২০তম দিনে শনিবার (৩ ফেব্রুয়ারি) এসেও তা কমার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। সূত্র: আল-মানার

[৩] গাজার ২৩ লাখ মানুষের প্রায় অধিকাংশ ইসরায়েলি হামলায় বাড়িঘর হারিয়ে বাস্তুচ্যূত উদ্বাস্তুতে পরিণত হয়েছেন।উত্তর-মধ্য ও দক্ষিণ গাজা থেকে উচ্ছেদ হয়ে তাদের অধিকাংশ এখন মিসর সীমান্ত সংলগ্ন এক সময়ের নিরাপদ অঞ্চল ঘোষিত রাফাহতে এসে আশ্রয় নিয়েছেন। সেখানে এখন তীব্রশীত চলছে। হচ্ছে বৃষ্টি। সেখানে হামলা চালানোর করা হুমকি দিচ্ছে ইসরায়েল। এতে সেখানে আতংক ও হতাশা দেখা দিয়েছে। 

[৪] গাজা দখল ও হামাসকে ধ্বংস করার যে লক্ষ্য নিয়ে যুদ্ধ ঘোষণা করেছিল ইসরায়েল, যুদ্ধের চার মাস পরও তা অর্জন করতে পারেনি দখলদার দেশটি। উপরন্তু কূটনীতি ও রণক্ষেত্রে উভয় অঙ্গনে ফিলিস্তিনি যোদ্ধারা এখনও তাদের দৃঢ় অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছেন। 

[৫] হামাসের কর্মকর্তারা জানিয়েছেন, তারা এখনও যুদ্ধবিরতির প্রস্তাব খতিয়ে দেখছেন। তাদের পর্যালোচনা ও মূল্যায়ণ শেষ হওয়ার পর এ ব্যাপারে তারা তাদের অবস্থান জানাবেন।

[৬] লেবাননে অবস্থিত হামাসে মুখপাত্র ওয়ালিদ আল-কিলানি শুক্রবার বলেছেন, প্যারিস বৈঠকের দেওয়া প্রস্তাবের বিষয তারা এখনও পর্যালোচনা করছেন। আগামী কয়েক ঘণ্টার মধ্যে হামাস এ ব্যাপারে তার অবস্থান জানাবে।

[৭] এরআগে লেবাননে হামাসের শীর্ষ প্রতিনিধি ওসামা হামাদান হিব্রু গণমাধ্যমে যুদ্ধবিরতি আসন্ন বলে শনিবার প্রকাশিত খবর নাকচ করে দিয়েছেন। তিনি বলেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের শর্ত চাপানোর চাপ সৃষ্টির একটি অপকৌশল হিসেবে ইসরায়েল এ অপপ্রচার চালাচ্ছে।  

[৮] দখলদার বাহিনী গাজা থেকে তাদের ৫ম রিজার্ভ ব্রিগেড সরিয়ে নেওয়ার একদিন পর শুক্রবারও ইসরায়েলি সেনাদের সঙ্গে প্রতিরোধ যোদ্ধাদের তুমুল লড়াই চলছে।

[৯] আল-কাসসাম ব্রিগেড জানিয়েছে, শুক্রবার তাদের যোদ্ধারা খান ইউনুসের পশ্চিমে ইয়াসিন ১০৫ রকেটের সাহায্যে ইসরায়েলি সাজোঁয়াযান ও মার্কেভা ট্যাংকগুলোর ওপর আঘাত হেনেছেন। এর আগের দিন আল-কাসসাম গাজা সিটির পশ্চিমের তাল আল-হাওয়া ও শেখ রিদওয়ান শহরে দখলদার সেনাদের সঙ্গে তদের যুদ্ধের ভিডিও ফুটেজ প্রকাশ করে।ফিলিস্তিনি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তীব্র প্রতিরোধের মুখে ইসরায়েলি সেনারা অবরুদ্ধ গাজাার উত্তরপশ্চিমাঞ্চল ও খান ইউনুস এলাকা থেকে পিছু হটে গেছে।

[১০] এদিকে গাজায় ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন ২৭ হাজার ১৩১ জন এবং আহত হয়েছেন ৬৬ হাজার ২৮৭ জন। এরমধ্যে গত ২৪ ঘন্টায় নিহত হয়েছেন ১১২ ফিলিস্তিনি ও আহত হয়েছেন ১৪৮ জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়