শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ২১ জুন, ২০২২, ০৫:০৩ বিকাল
আপডেট : ২১ জুন, ২০২২, ০৫:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোভিড মহামারীতে ম্যাকাওয়ে বেশিরভাগ ব্যবসা বন্ধ, কিন্তু ক্যাসিনো খোলা 

রাশিদুল ইসলাম : ম্যাকাও, বিশ্বের বৃহত্তম জুয়ার কেন্দ্রস্থল, সপ্তাহান্তে কয়েক ডজন মানুষ ফের কোভিডে সংক্রামিত হবার পর গত সোমবার গণ কোভিড পরীক্ষা শুরু হয়। তবে বেশিরভাগ ব্যবসা বন্ধ থাকলেও ক্যাসিনো খোলা থাকে। সিএনএন

ম্যাকাওর প্রায় ৬ লাখ বাসিন্দাদের পরীক্ষা মঙ্গলবার শেষ হয়। চীনা শাসিত প্রাক্তন পর্তুগিজ উপনিবেশ ম্যাকাওয়ে  চীনের কঠোর শূন্য-কোভিড নীতি মেনে চলার আহবান জানানো হয়েছে যাতে যে কোনও মূল্যে সমস্ত প্রাদুর্ভাব নির্মূল করা সম্ভব হয়। 

ম্যাকাও সরকার একটি ফেসবুক পোস্টে ঘোষণা করেছে, ক্যাসিনো হাব রোববার ৩১ ব্যক্তির কোভিডে সংক্রমিত হবার কথা জানিয়েছে। শহরের কর্মকর্তারা স্কুল, পর্যটন আকর্ষণ, সাংস্কৃতিক স্থান এবং সমস্ত অপ্রয়োজনীয় ব্যবসা বন্ধ রয়েছে। রেস্তোরাঁগুলিকে ডাইন-ইন পরিষেবা স্থগিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

ক্যাসিনোগুলিকে খোলা থাকার অনুমতি দেওয়া হলেও ম্যাকাও সরকার বাসিন্দাদের বিনোদনের স্থানগুলিতে না যাওয়ার জন্য অনুরোধ করেছে। ম্যাকাও হংকং, তাইওয়ান এবং চীনের মূল ভূখণ্ডের বাসিন্দাদের ছাড়া সমস্ত বিনোদন কেন্দ্র দর্শনার্থীদের জন্য সম্পূর্ণরূপে বন্ধ। তবে যারা বিনোদন কেন্দ্রে যাবেন তাদের  বেশিরভাগকেই আগমনের পর ১০ দিনের জন্য পৃথক করার পর তাদের স্বাস্থ্য পরীক্ষার বাধ্যবাধকতা দেওয়া হয়েছে। এদিকে সোমবার সকালে ম্যাকাও ক্যাসিনোর শেয়ার দরপতন ঘটে। শীর্ষ ক্যাসিনো স্যান্ডস চায়না স্লাইডের দরপতন ঘটেছে ৮ শতাংশের বেশি। এমজিএম, উইন, গ্যালাক্সি এন্টারটেইনমেন্ট, মেলকো জেস এসজেডএম হোল্ডিংস’এর শেয়ার ৪ থেকে ৭ শতাংশ পতন ঘটেছে। ম্যাকাও এর সরকার তার আয়ের ৮০ শতাংশ এরও বেশি ক্যাসিনোর উপর নির্ভর করে, যেখানে বেশিরভাগ জনসংখ্যা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্যাসিনো শিল্পের সঙ্গে জড়িত। ম্যাকাও-এর প্রধান নির্বাহী হো ইয়াত সেং সরকারের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলেছেন, সংক্রমণের বৃদ্ধি হঠাৎ করেই ঘটেছে, কেসগুলি দ্রুত ছড়িয়ে পড়ছে এবং উৎস এখনও অজানা।

ম্যাকাওর প্রাদুর্ভাবের প্রতিক্রিয়ায়, দক্ষিণ গুয়াংডং প্রদেশের প্রতিবেশী শহর ঝুহাই -- যেখানে অনেক ম্যাকাওর বাসিন্দারা বাস করে এবং কাজ করে -- জুয়ার কেন্দ্র থেকে আগত যে কারো জন্য সাত দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক ঘোষণা করা হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়