শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ২১ জুন, ২০২২, ০৪:৩৭ দুপুর
আপডেট : ২১ জুন, ২০২২, ০৬:১০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সতর্ক করলো জাতিসংঘ

মৃত্যুদণ্ড কার্যকরে মিয়ানমার জান্তাদের পরিকল্পনা যুদ্ধাপরাধের শামিল

ইমরুল শাহেদ: জাতিসংঘের একজন কর্মকর্তা সোমবার বলেছেন, রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের মৃত্যুদণ্ড কার্যকরে জান্তাদের পরিকল্পনা যুদ্ধাপরাধ বা মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে গণ্য হতে পারে। এনডিটিভি

জান্তারা বলেছে, ৩ জুলাই এই মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। মৃত্যুদণ্ড পাওয়া চার জনের মধ্যে দুজন হলেন -অং সান সুচির দলের একজন পার্লামেন্ট সদস্য এবং একজন হলেন সুপরিচিত গণতন্ত্রপন্থী রাজনৈতিককর্মী। তাদের দু’জনের বিরুদ্ধেই সন্ত্রাসী কার্যক্রমে যুক্ত থাকার অভিযোগ আনা হয়েছে। ১৯৯০ সালের পর এটাই হবে প্রথম বিচাররিক মৃত্যুদণ্ড। 

জান্তা সরকাররের মুখপাত্র জো মিন তুন বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, মৃত্যুদণ্ড পাওয়া পার্লামেন্ট সদস্য পাইয়ো জেয়া থো এবং গণতন্ত্রপন্থী কো জিম্মিকে কারানিয়ম অনুসারে ফাঁসির মাধ্যমে কার্যকর করা হবে। 

মিয়ানমারে জাতিসংঘের ইন্ডিপেন্ডেন্ট ইনভেস্টিগেটিভ মেকানিজম প্রধান নিকোলাস কউমজিয়ান বলেছেন, তিনি বিষয়টি আগাগোড়াই প্রত্যক্ষ করছেন। 

গোপন এই বিচার সম্পর্কে তিনি বলেন, ‘আন্তর্জাতিক আইন অনুসারে, এই বিচারে অভিযুক্তদের মৌলিক অধিকার পুরোপুরি অগ্রাহ্য করা হয়েছে।’

তিনি বলেন, ন্যায্য বিচারের মৌলিক প্রয়োজনীয়তাগুলো পূরণ না করে এমন বিচারের ভিত্তিতে মৃত্যুদণ্ড, বা আটকে রাখার মেয়াদ আরোপ করা মানবতা বা যুদ্ধাপরাধের বিরুদ্ধে এক বা একাধিক অপরাধ গঠন করতে পারে।

গত বছর ক্ষমতা ছিনিয়ে নেওয়ার পর জান্তারা অনেক রাজনৈতিককর্মীকে কারাগারে পুরেছে, নয়তো মৃত্যুদণ্ড দিয়েছে। কিন্তু গত তিন দশকে যা করা হয়নি, দেশটিতে এখন তাই করা হচ্ছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়