শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২১ জুন, ২০২২, ০৩:৪৯ দুপুর
আপডেট : ২১ জুন, ২০২২, ০৫:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইতিহাসের সর্বোচ্চ দরপতন পাকিস্তানি রুপির

পাকিস্তানি রুপি

হ্যাপি আক্তার: ইতিহাসে সর্বোচ্চ দরপতন ঘটেছে পাকিস্তানি রুপির। সোমবার (২০ জুন) দেশটির আন্তঃব্যাংক মার্কেটে এক ডলারের দাম উঠে যায় ২১০.১৯ রুপি। এ নিয়ে টানা সপ্তম কর্মদিবসে রুপির ‘ফ্রি-ফল’ বা অবাধে দরপতন ঘটেছে। এতে প্রায় ৬ রুপি অথবা শতকরা ৩ ভাগের ওপর পতন হয়েছে। কিন্তু এ অবস্থায় দেশটির কেন্দ্রীয় ব্যাংক দৃশ্যত ছিল অসহায়। তারা কিছুতেই রুপির এই দরপতন নিয়ন্ত্রণ করতে পারছিল না। 

জিও নিউজ এর খবরে বলা হয়, এএ কমোডিটিজের পরিচালক আদনান আগর বলেছেন, আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের সঙ্গে স্টাফ-পর্যায়ে চুক্তি না করা পর্যন্ত এই দরপতন অব্যাহত থাকবে। 

উদ্ভূত পরিস্থিতিতে বিনিয়োগকারীদের হৃদয় ভেঙে গেছে উল্লেখ করে তিনি বলেন, এই অবস্থাকে শক্তিশালী করা যেতে পারে শুধু আইএমএফ ফ্রন্ট ইতিবাচকভাবে উন্নতির মাধ্যমে।

পাকিস্তান ইতোমধ্যে আইএমএফ এর ঋণ কর্মসূচি সক্রিয় করতে যুক্তরাষ্ট্রের সহায়তা কামনা করেছে। শরিফ সরকারের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল এবং অর্থবিষয়ক উপমন্ত্রী আয়শা পাশা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লুমের সঙ্গে সাক্ষাৎ করে আইএমএফ কর্মসূচি করার সহায়তা চেয়েছেন।

ওদিকে এক্সচেঞ্জ কোম্পানিজ এসোসিয়েশন অব পাকিস্তানের চেয়ারপারসন মালিক বোস্তান দেখতে পেয়েছেন বাণিজ্যে ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে। আছে রাজনৈতিক অস্থিতিশীলতা। কমে গেছে সরাসরি বৈদেশিক বিনিয়োগ। এসব কারণে স্থানীয় মুদ্রার এমন অবমূল্যায়ন হচ্ছে। 

তিনি আরও বলেন, অর্থনৈতিক উন্নয়নের মূল হলো রাজনৈতিক স্থিতিশীলতা। এখানে উল্লেখ্য, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান আরও একটি লংমার্চ ঘোষণা করেছেন। এতে ডলারের বিপরীতে রুপির দামে বড় রকম প্রতিকূল অবস্থার সৃষ্টি হবে। সূত্র: বাংলাদেশ প্রতিদিন, মানবজমিন

  • সর্বশেষ
  • জনপ্রিয়