শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ২১ জুন, ২০২২, ০৮:০৭ সকাল
আপডেট : ২১ জুন, ২০২২, ১১:৫২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতীয় সেনা উপপ্রধান

অগ্নিপথ পাইলট প্রকল্পে ৪-৫ বছর পর প্রয়োজনে পরিবর্তন আনা হবে

রাশিদুল ইসলাম : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া একটি সাক্ষাৎকারে ভারতের সেনা উপপ্রধান লেফটেন্যান্ট জেনারেল রাজু বলেছেন, অগ্নিপথ নিয়োগ প্রকল্পটি ‘সুচিন্তিতভাবে’ করা হয়েছে, এবং যদি কোনও পরিবর্তনের প্রয়োজন হয় তবে সেগুলি চার বা পাঁচ বছরের মধ্যে শেষ করা হবে।

এদিকে অগ্নিপথ প্রকল্প নিয়ে সারা ভারত জুড়ে বিক্ষোভের মাঝেই ইঙ্গিতপূর্ণ মন্তব্য দিয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, অনেক সিদ্ধান্তই অন্যায্য মনে হয়। সোমবার ব্যাঙ্গালুরুতে মোদি বলেছেন, বেশ কয়েকটি সিদ্ধান্ত প্রথমে অন্যায় বলে মনে হতে পারে, কিন্তু পরে দেখা যায় সেই সিদ্ধান্তই দেশ গড়তে সাহায্য করে।

মোদি বলেন, বর্তমানে বেশ কিছু সিদ্ধান্ত অন্যায্য বলে মনে হচ্ছে। কিন্তু দেখা যায় সময়ের সঙ্গে সঙ্গে, সেই সিদ্ধান্তগুলিই দেশ গঠনে সহায়তা করবে। তিনি অবশ্য তার বক্তৃতায় অগ্নিপথ প্রকল্পের সরাসরি কোনো উল্লেখ করেননি।

চুক্তি সেনা নিয়োগ ঘিরে ভারত জুড়ে অসন্তোষ ছড়িয়েছে। বিক্ষোভে উত্তাল বহু স্থান। এই সময়ই ‘সিদ্ধান্ত’ নিয়ে মোদির বক্তব্য বিশেষ তাৎপর্যবাহী। অগ্নিপথ সামরিক নিয়োগ প্রকল্পের অধীনে সৈন্যদের অন্তর্ভুক্তির জন্য এ দিনই বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় সেনা। সেনাবাহিনী জানিয়েছে যে নতুন মডেলের অধীনে সমস্ত চাকরি প্রত্যাশীদের জন্য বাহিনীর নিয়োগের ওয়েবসাইটে অনলাইন রেজিস্ট্রেশন বাধ্যতামূলক এবং তা শুরু হবে জুলাই থেকে।

এদিকে, কেন্দ্রের নতুন নিয়োগ প্রকল্প নিয়ে দেশের বিভিন্ন অংশে ডাকা ভারত বন্ধের পরিপ্রেক্ষিতে সোমবার ৫০০টিরও বেশি ট্রেন বাতিল করা হয়েছে। গত পাঁচ দিন ধরে বিক্ষোভকারীদের অগ্নিসংযোগ ও দাঙ্গার কারণে রেলের সম্পত্তির ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে।

কংগ্রেস নেতারা অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদকারীদের প্রতি সমর্থন প্রকাশে নয়াদিল্লির যন্তর মন্তরে সত্যাগ্রহে বসেছেন। কনট প্লেসের কাছে শিবাজি ব্রিজ রেলওয়ে স্টেশনে একটি ট্রেন অবরোধ করার পরে কয়েকজন যুব কংগ্রেস কর্মীকে আটক করা হয়েছিল। দিল্লির কিছু অংশ ট্র্যাফিক জ্যাম হয়, বিক্ষোভের জেরে পুলিশ দিল্লি এবং এর সীমান্ত এলাকা জুড়ে নিরাপত্তা জোরদার করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়