শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২০ জুন, ২০২২, ০২:৪৪ দুপুর
আপডেট : ২০ জুন, ২০২২, ০৪:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিক্ষোভের মধ্যেই অগ্নিপথ প্রকল্পে নিয়োগের সময়সূচি ঘোষণা

অগ্নিপথ প্রকল্প বন্ধে বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট: ভারতে অগ্নিপথ প্রকল্প নিয়ে চলছে আন্দোলন। এই আন্দোলনের মধ্যেই দেশটির সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরি বলেন, যা-ই ঘটুক, অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের কোনো প্রশ্ন নেই। হিংসাত্মক বিক্ষোভের মধ্যেই অগ্নিপথ প্রকল্পের অধীনে সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনীতে নিয়োগের সময়সূচি প্রকাশ করেছে প্রতিরক্ষা অধিদপ্তর। 

রোববার অগ্নিপথ প্রকল্পের অধীনে সেনা নিয়োগের জন্য একটি বিস্তৃত নিয়োগের সময়সূচি ঘোষণা করেন লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরি। সংবাদ সম্মেলনে তিনি বলেন, সরকার অগ্নিপথ প্রকল্পের বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে। যুব সমাজকে আবেদন করা হচ্ছে তারা যেন আন্দোলন সমাপ্তি ঘটান।  

তিনি আরো বলেন, আগামী ২৫ জুনের মধ্যে নৌবাহিনীর প্রধান কার্যালয় থেকে নিয়োগের বিস্তৃত নির্দেশিকা প্রকাশ করা হবে। নারী ও পুরুষ সবার কাছ থেকেই অগ্নিবীর প্রকল্পের অধীনে নৌবাহিনীতে যোগ দেওয়ার সুযোগ থাকবে।

এয়ার মার্শাল এসকে ঝা বলেন, অগ্নিপথের অধীনে বায়ুসেনায় নিয়োগের নিবন্ধীকরণ শুরু হবে ২৪ জুন থেকে। প্রথম দফায় অনলাইন পরীক্ষা শুরু হবে আগামী ২৪ জুলাই।

ভারতীয় সেনা বাহিনীতে নিয়োগের ঘোষণা করে লেফটেন্যান্ট জেনারেল পোনাপ্পা জানায়, ২০ জুন একটি খসড়া বিজ্ঞপ্তি জারি হবে। তার পর ১ জুলাই থেকে ভারতীয় সেনার বিভিন্ন ইউনিটের তরফে বিজ্ঞপ্তি জারি করা হবে। আগামী অগস্ট, সেপ্টেম্বর এবং অক্টোবরে দেশের বিভিন্ন স্থানে সেনা নিয়োগের র‌্যালি হবে। প্রথম বছরে ৪০ হাজার অগ্নিবীর নিয়োগের জন্য ৮৩টি রিক্রুটমেন্ট র‌্যালির আয়োজন করা হবে। তার পরে প্রশিক্ষণ শুরু হবে। ডিসেম্বরের প্রথম থেকে দ্বিতীয় সপ্তাহের মধ্যে। ওই দফায় ২৫ হাজার প্রার্থীর প্রশিক্ষণ শুরু হবে। ২০২৩ সালের ২৩ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় প্রশিক্ষণ শিবিরে যোগ দেবেন অগ্নিবীররা। সূত্র: আনন্দবাজার 

  • সর্বশেষ
  • জনপ্রিয়