শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৮ জুন, ২০২২, ০১:৪২ দুপুর
আপডেট : ১৮ জুন, ২০২২, ০২:১১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘অগ্নিপথ’ ক্ষতে প্রলেপ, অগ্নিবীরদের জন্য এবার ‘বিরাট’ সুযোগ দিল ভারত সরকার

রাশিদুল ইসলাম : ‘অগ্নিপথ’ ক্ষোভ প্রশমনে চেষ্টায় খামতি রাখছে না মোদি সরকার। ‘অগ্নিপথ’ নিয়ে প্রবল বিক্ষোভের মাঝে নতুন ঘোষণা দিল ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার ফের একবার ভারতের সুরক্ষা বাহিনীতে নিয়োগের এই প্রকল্পে বদল আনল কেন্দ্র। ভারতের সুরক্ষা বাহিনীতে স্বল্পমেয়াদী সামরিক নিয়োগ পাওয়া অগ্নিবীররা পরবর্তী সময়ে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী এবং অসম রাইফেলসে নিয়োগ পেতে পারেন। তাদের জন্য দুই বাহিনীতেই ১০ শতাংশ শূন্যপদ সংরক্ষণ করা হচ্ছে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, সিএপিএফ এবং অসম রাইফেলসে নিয়োগের জন্য অগ্নিবীরদের নির্ধারিত বয়সের চেয়েও ৩ বছর অতিরিক্ত সময় পর্যন্ত নিয়োগের সুযোগ রাখা হচ্ছ। এছাড়াও অগ্নিবীরদের প্রথম ব্যাচের জন্য বয়সের শিথিলতা হবে নির্ধারিত ঊর্ধ্ব সীমার বাইরে আরও ৫ বছর।

ভারতের সুরক্ষা বাহিনীতে চুক্তির ভিত্তিতে স্বল্প মেয়াদে নিয়োগ প্রকল্প ‘অগ্নিপথ’। দেশটির তাবড় সেনাকর্তারা এই প্রকল্পের বিরোধিতায় সরব হয়েছেন। শুধু তাই নয়, বিজেপি বিরোধী একাধিক রাজনৈতিক দলও কেন্দ্রের এই উদ্যোগের সমালোচনায় সরব হয়েছে। ভারতের রাজ্যে-রাজ্যে ‘অগ্নিপথ’ প্রকল্পের বিরোধিতায় পথে নেমেছে যুব সমাজ। বিক্ষোভে উত্তাল বিহার। অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (অওঝঅ)-এর নেতৃত্বে বিহারের বেশ কয়েকটি ছাত্র সংগঠন অগ্নিপথ নিয়োগ প্রকল্পের প্রতিবাদে আজ ২৪ ঘণ্টা বন্ধের ডাক দিয়েছে। বনধে সমর্থন দিয়েছে আরজেডি নেতৃত্বাধীন জোট। সব মিলিয়ে অগ্নিপথ নিয়ে গত কয়েকদিনর মতোই শনিবারও তপ্ত বিহার।

এদিকে, ভারতের তিন সুরক্ষা বাহিনীই অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে নিয়োগ শুরু করতে তৈরি রয়েছে। ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, আগামী দু’দিনের মধ্যে একটি বিজ্ঞপ্তি জারি করা হবে। অন্যদিকে ভারতীয় বিমান বাহিনী জানিয়েছে, নিয়োগ প্রক্রিয়া শুরু হবে ২৪ জুন। একইসঙ্গে ভারতীয় নৌবাহিনীও জানিয়েছে তারাও নিয়োগ প্রক্রিয়া শীঘ্রই শুরু করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়