শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৭ জুন, ২০২২, ০৫:৫১ বিকাল
আপডেট : ১৮ জুন, ২০২২, ০২:৪৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিক্ষোভে উত্তাল ভারতের বিভিন্ন রাজ্য, নিহত ১

ভারতে বিক্ষোভের সময় ট্রেনে আগুন

ওয়ালি উল্লাহ: ভারতে প্রধানমন্ত্রী নরেদ্র মোদির ঘোষণার করা নতুন নিয়ম অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদের টানা তৃতীয় দিনের মতো বিক্ষোভ চলছে। ইতোমধ্যে দেশেরটির বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। এতে হিনত হয়েছে একজন। আহত হয়েছে অন্তত ১৫ জন। আল জাজিরা

শুক্রবার তেলেঙ্গানা পুলিশ জানায়, এ রাজ্যের সেকেন্দ্রাবাদে সংঘর্ষে একজন নিহত হয় ও ১৫ জন আহত হয়েছে। এছাড়া বিহার, পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, হরিয়ানা এবং মধ্য প্রদেশেও সহিংস বিক্ষোভ ছড়িয়েছে।  

পুলিশ আরো জানায়, সেকেন্দ্রাবাদ রেলওয়ে স্টেশনে বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে গুলি ছোড়া হয়েছে। এই অঞ্চলে বিক্ষোভকারীরা রেলপথে বিক্ষোভ করছে এবং গত তিন ঘণ্টা ধরে সমস্ত ট্রেন চলাচল বন্ধ করে দেয়। বিক্ষোভকারী সেখানে তিনটি ট্রেনে আগুন জ্বালিয়ে দিয়েছে।

গত মঙ্গলবার অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করেন ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ওই প্রকল্পে সাড়ে ১৭ থেকে ২১ বছরের তরুণ-তরুণীরা চার বছরের জন্য মাসিক ৩০ হাজার ৪৫ হাজার রুপির চুক্তিতে সশস্ত্র বাহিনীর তিন বিভাগ (স্থল, নৌ এবং বিমান বাহিনী) যোগ দিতে পারবেন। তাদের বলা হবে ‘অগ্নিবীর’।

সেনাবাহিনীতে শূন্যপদ ও যোগ্যতার ভিত্তিতে চতুর্থ বছরের শেষে সেই ব্যাচের সর্বাধিক ২৫ শতাংশ অগ্নিবীরকে সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে। বাকিদের ১১ লাখ থেকে ১২ লাখ রুপি হাতে দিয়ে পাঠানো হবে অবসরে। থাকবে না কোনো পেনশন।

তবে নতুন এই নিয়োগ নীতির বিরুদ্ধে রাজ্যে রাজ্যে আন্দোলন শুরুর পর বৃহস্পতিবার রাতে প্রতিরক্ষা মন্ত্রণালয় ‘অগ্নিবীর’ হিসেবে চাকরিতে যোগদানের বয়সসীমা এককালীন (শুধু প্রথম বার নিয়োগের ক্ষেত্রে) বাড়িয়ে ২৩ বছর নির্ধারণ করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়