শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৬ জুন, ২০২২, ১২:৫৮ দুপুর
আপডেট : ১৬ জুন, ২০২২, ০২:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারত থেকে কুয়েত যাচ্ছে ১৯২ হাজার কেজি গোবর

ভারত থেকে কুয়েত গোবর

মাজহারুল ইসলাম: কনাকাপুরা রেলওয়ে স্টেশন থেকে গোবরের প্রথম চালান কুয়েতের উদ্দেশে রওনা হয়েছে বুধবার (১৫’জুন)। জয়পুরের একটি গোশালা থেকে এই গোবর পাঠানো হচ্ছে। কুয়েতের একটি বেসরকারি সংস্থা এই গোবর আমদানি করছে। 

বিজেপির প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে সম্প্রতি সৌদি আরব, কাতার, কুয়েতসহ আরবের বাকি দেশগুলির প্রবল সমালোচনার মুখে পড়েছে ভারত। এ বিতর্কিত পরিস্থিতিতেই ভারত থেকে কুয়েতে রপ্তানি হচ্ছে ১৯২ হাজার কেজি গোবর। 

জয়পুরের গোবর রপ্তানি সংস্থার পরিচালক প্রশান্ত চতুর্বেদী জানিয়েছেন, সম্ভবত এই প্রথম ভারত থেকে দেশি গরুর গোবর কুয়েতে পাঠানো হচ্ছে। ফসলের উৎপাদন বাড়ানোর পাশাপাশি গোবর ব্যবহার করে উৎপন্ন ফসল খেলে বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া যায় বলেও একাধিক গবেষণায় দাবি করা হয়েছে।

কুয়েতেও গোবর ব্যবহার করে জৈব চাষ করা নিয়ে অনেক দিন ধরেই গবেষণা চলছিল। কুয়েতে কৃষিকাজের ক্ষেত্রে প্রধান পরিপন্থী শুষ্ক জলবায়ু এবং পর্যাপ্ত জলের অভাব। আর সেই কারণেই গোবর সার ব্যবহার করে জৈব চাষের দিকে মন দিয়েছে কুয়েত। সূত্র: আনন্দবাজার

  • সর্বশেষ
  • জনপ্রিয়