শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২৩, ০৬:২৪ বিকাল
আপডেট : ৩০ নভেম্বর, ২০২৩, ০৬:২৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুসলিম নারীদের হেডস্কার্ফ নিষিদ্ধের অনুমোদন দিল ইইউ আদালত

রাশিদুল ইসলাম: [২] ইউরোপীয় বিচার আদালত এ রায়ে বলেছে, সরকারি অফিসগুলিতে ধর্মীয় পোশাক পরিধান নিষিদ্ধ করা হয়েছে। এ রায়ে বলা হয়েছে যে সরকারি নিয়োগকর্তারা ‘সম্পূর্ণ নিরপেক্ষ প্রশাসনিক পরিবেশ’ বজায় রাখার স্বার্থে ধর্মীয় পোশাক পরা নিষিদ্ধ করতে পারেন। আরটি

[৩] কর্মক্ষেত্রে নারীর হিজাব খুলে ফেলতে বলার পর বেলজিয়ামে একজন মুসলিম নারী তার পৌরসভার নিয়োগকর্তার বিরুদ্ধে মামলা করার পরে এ রায় দিল আদালত। 

[৪] ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিসের সিদ্ধান্তে বলা হয়েছে যে ধর্মীয় পোশাক পরিধানের উপর নিষেধাজ্ঞা আইনী, তবে শর্ত থাকে যে সেগুলি সমস্ত ধর্মের কর্মচারীদের জন্য প্রযোজ্য, এবং আইনের এই প্রয়োগ ‘কঠোরভাবে প্রয়োজনীয়’ এর মধ্যে সীমাবদ্ধ। এবং এটি নিশ্চিত করা হবে নিরপেক্ষতার পরিবেশ বজায় রাখার জন্য।

[৫] আদালত আরো বলেছে, রাষ্ট্রীয় কর্তৃপক্ষ কর্মীদের ধর্মীয় বা রাজনৈতিক বিশ্বাসের প্রতীক পরিধান করার অনুমতি দেওয়ার ক্ষেত্রেও যৌক্তিকভাবে সিদ্ধান্ত নেবে, যতক্ষণ না তাদের পোশাক নীতিগুলি নির্বিচারে প্রয়োগ করা হয়।

[৬] ২০২১ সালে, একই আদালত রায় দিয়েছিল যে জনসাধারণের মুখোমুখি ভূমিকায় থাকা নারীদের মাথার স্কার্ফ খুলতে অস্বীকার করার জন্য বরখাস্ত করা যেতে পারে।

[৭] বেলজিয়ামের আনস শহরে স্থানীয় প্রশাসনে কর্মরত একজন মুসলিম নারীকে বলা হয়েছিল যে তিনি তার হিজাব পরিধান করতে পারবেন না। এরপর তিনি আদালতে এ সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করেন। মামলাটি লুক্সেমবার্গ আদালতে যাওয়ার আগে লিজ শহরের একটি শ্রম আদালতে ওঠে। গত বছর, আদালত বেলজিয়ামের একজন মুসলিমের দায়ের করা অন্য একটি মামলায় বেসরকারী সংস্থাগুলির বিষয়ে একই রকমের রায় জারি করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়