শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৫ জুন, ২০২২, ০৭:৫৭ বিকাল
আপডেট : ১৬ জুন, ২০২২, ১১:১৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সামরিক কৌশল পরিবর্তন করে

গালওয়ানে তিব্বতীয় যুবকদের নিয়োগ দিচ্ছে চীন

রাশিদুল ইসলাম : গালওয়ান এবং ব্ল্যাক টপ হিলের ঘটনার দুই বছর পর, চীনের পিএলএ এবং তিব্বতিদের বড় আকারে নিয়োগের সাথে জড়িত অস্বস্তিকর মনে হলেও বেইজিংয়ের এ বাস্তববাদী কৌশল সামনে এসেছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, তিব্বতিরা উৎসাহের সাথে প্রচুর পরিমাণে আবেদন করছে। এই বছরের প্রথমার্ধে, লাসায় ৪৭২ জনকে নিয়োগ দেওয়া হয়, যার মধ্যে ২৪০ জন কলেজ ছাত্র ছিল, যা গত বছরের একই সময়ের তুলনায় ১৫.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।২০২১ সালে সীমান্ত কাউন্টির মিমাং চেটনে তিব্বতি যুবকদের নিয়োগের পরিমাণ দ্রুত বৃদ্ধি পেয়েছে। দি প্রিন্ট

গত বছর জুন থেকে, পিএলএ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর মিমাং চেটন নামে বিশেষ তিব্বতি ইউনিট নিয়োগ, প্রশিক্ষণ এবং স্থাপনাকে জোরদার করেছে। ২০২১ সালের আগে দ্য হিন্দু রিপোর্ট করেছিল যে মিমাং চেটন ইউনিটগুলি ইয়াদং কাউন্টি সহ চুম্বি উপত্যকায় প্রশিক্ষিত এবং মোতায়েন করা হয়েছে।

গত বছর আগস্ট থেকে পিএলএ চুম্বি উপত্যকায় একটি বাধ্যতামূলক নিয়োগ অভিযান শুরু করে। চুম্বি উপত্যকা থেকে প্রায় ১,২০০ তিব্বতি যুবককে নিয়োগ দিয়ে তাদের পিএলএ প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণের জন্য পাঠানো হয় নাগকুতে। নিয়োগ অভিযানের দায়িত্বে থাকা ব্যক্তি তিব্বতি বংশোদ্ভূত পিএলএ অফিসার হচ্ছেন, মেজর জেনারেল থুবটেন থিনলে। গত বছর জুলাইয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং লাসা এবং নিংচি সফর করার পর থেকে মিলিশিয়া নিয়োগ অভিযান গতি পেয়েছে।

তিব্বতের পশ্চিমাঞ্চলেও মিলিশিয়া বাহিনীতে তরুণ তিব্বতিদের নিয়োগ করা হচ্ছে। এনগারি প্রিফেকচার থেকে তিব্বতি যুবকদের নিয়োগ করা হয়েছে এবং কুনমিংয়ের পিএলএ প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছে। ১৮ থেকে ৩৫ বছর বয়সী বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের অফিসার হিসাবে নিয়োগের পর প্রতি মাসে ৭০০০ ইউয়ান বেতন দেয়া হবে। এবং যারা ম্যান্ডারিন বলতে এবং লিখতে পারে তাদের প্রতি মাসে ৫০০০ ইউয়ান দেওয়া হবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়