শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৪ জুন, ২০২২, ১০:০৪ রাত
আপডেট : ১৪ জুন, ২০২২, ১০:০৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের প্রতিরক্ষা নীতি সংস্কার, চার বছরের জন্য ৪৬ হাজার সৈনিক নিয়োগে ‘অগ্নিপথ’ প্রকল্প

সৈনিক নিয়োগ

মাসুম বিল্লাহ: সশস্ত্র বাহিনীতে যুবকদের নিয়োগের জন্য ভারতে মন্ত্রিসভা মঙ্গলবার ‘অগ্নিপথ’ প্রকল্প অনুমোদন করেছে। এ  বছর এই প্রকল্পের আওতায় ৪৬ হাজার যুবককে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছে দেশটির মন্ত্রিসভা।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানরা নিয়ে মন্ত্রিসভার এই বৈঠকে দেশটির প্রতিরক্ষা নীতি সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

এই প্রকল্পের অধীনে নির্বাচিত যুবক অগ্নিবীর নামে পরিচিত হবে। অগ্নিপথ দেশপ্রেমিক এবং অনুপ্রাণিত যুবকদের চার বছরের জন্য সশস্ত্র বাহিনীতে কাজ করার অনুমতি দেবে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জানিয়েছে, অগ্নিপথ স্কিমটি সশস্ত্র বাহিনীর তরুণদের সক্ষম করার জন্য করা হয়েছে। এটি সেই সব তরুণদের জন্য যারা সমাজের তরুণ নিজের  প্রতিভাকে বিকশিত করতে এবং সামরিক পোশাক পরতে আগ্রহী। যারা সমসাময়িক প্রযুক্তিগত প্রবণতার সাথে আরও বেশি সঙ্গতিপূর্ণ এবং সমাজে দক্ষ, সুশৃঙ্খল এবং অনুপ্রাণিত জনশক্তি ফিরিয়ে আনতে পারে। 
প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, এই পরিকল্পনাটি বাস্তবায়নের মাধ্যমে ভারতীয় সশস্ত্র বাহিনীর গড় বয়সের প্রোফাইল প্রায় ৪-৫ বছর কমে আসবে বলে ধারণা করা হয়েছে। স্ব-শৃঙ্খলা, অধ্যবসায় এবং ফোকাস সম্পর্কে গভীর উপলব্ধি সহ অত্যন্ত অনুপ্রাণিত তরুণদের কাজের মাধ্যমে জাতি অত্যন্ত উপকৃত হবে ও দক্ষ হবে এবং অন্যান্য খাতে অবদান রাখতে সক্ষম হবে। 

এই প্রকল্পের আওতায় নিয়োগ পাওয়া ‘অগ্নিবীরদের’ তিনটি পরিষেবায় প্রযোজ্য ঝুঁকি এবং কষ্ট ভাতা সহ একটি আকর্ষণীয় কাস্টমাইজড মাসিক প্যাকেজ দেওয়া হবে। চার বছরের সময়কাল পূর্ণ হলে, অগ্নিবীরদের এককালীন 'সেবানিধি' প্যাকেজ প্রদান করা হবে থেকে অর্জিত সুদ এবং সরকারের কাছ থেকে সমতুল্য অবদান তাদের জমাকৃত পরিমাণের সমান সুদ সহ নিম্নে নির্দেশিত হিসাবে: 'সেবা নিধি' আয়কর থেকে অব্যাহতি পাবে। গ্র্যাচুইটি এবং পেনশনারি সুবিধার কোন এনটাইটেলমেন্ট থাকবে না। অগ্নিবীরদের ভারতীয় সশস্ত্র বাহিনীতে তাদের ব্যস্ততার সময়কালের জন্য ৪৮ লাখ টাকার অ-অনুদানমূলক জীবন বীমা কভার দেয়া হবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, জাতির সেবার এই সময়ে, অগ্নিবীরদের বিভিন্ন সামরিক দক্ষতা ও অভিজ্ঞতা, শৃঙ্খলা, শারীরিক সুস্থতা, নেতৃত্বের গুণাবলী, সাহস এবং দেশপ্রেম প্রদান করা হবে। চার বছরের এই সময়কালের পরে, অগ্নিবীরদের সুশীল সমাজে প্রবেশ করানো হবে যেখানে তারা জাতি গঠনের প্রক্রিয়ায় ব্যাপক অবদান রাখতে পারে। প্রতিটি অগ্নিবীরের অর্জিত দক্ষতা তার অনন্য জীবনবৃত্তান্তের অংশ হিসাবে একটি শংসাপত্রে স্বীকৃত হবে। অগ্নিবীররা, তাদের যৌবনের প্রথম দিকে চার বছরের মেয়াদ পূর্ণ করার পরে, পেশাদার এবং ব্যক্তিগতভাবেও নিজের/নিজের আরও ভাল সংস্করণ হওয়ার উপলব্ধি সহ পরিপক্ক এবং স্ব-শৃঙ্খলাবদ্ধ হবে। অগ্নিবীরের মেয়াদের পরে নাগরিক জীবনে তাদের অগ্রগতির জন্য যে পথ এবং সুযোগগুলি উন্মুক্ত হবে তা অবশ্যই জাতি গঠনের জন্য একটি বড় প্লাস পয়েন্ট হবে। প্রায় ১১.৭১ লক্ষ টাকার 'সেবা নিধি' অগ্নিবীরকে আর্থিক চাপ ছাড়াই তার ভবিষ্যতের স্বপ্নগুলি অনুসরণ করতে সহায়তা করবে, যা সাধারণত সমাজের আর্থিকভাবে বঞ্চিত স্তরের তরুণদের ক্ষেত্রে হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, নিয়মিত ক্যাডার হিসাবে সশস্ত্র বাহিনীতে তালিকাভুক্তির জন্য নির্বাচিত ব্যক্তিদের ন্যূনতম ১৫ বছরের জন্য আরও নিযুক্তির সময়কালের জন্য কাজ করতে হবে এবং ভারতীয় সেনাবাহিনীতে জুনিয়র কমিশনড অফিসার/অন্যান্য পদের পরিষেবার বিদ্যমান শর্তাবলী দ্বারা নিয়ন্ত্রিত হবে। এবং ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনীতে তাদের সমতুল্য এবং ভারতীয় বিমান বাহিনীতে নথিভুক্ত নন-কম্বাট্যান্ট, যেমন সময়ে সময়ে সংশোধিত হয়। ইন্ডিয়ান এক্সপ্রেস

  • সর্বশেষ
  • জনপ্রিয়