শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৪ জুন, ২০২২, ০৬:২০ বিকাল
আপডেট : ১৪ জুন, ২০২২, ০৮:৪৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিজেপি নেতাদের নবী-বিরোধী মন্তব্যে বাংলাদেশ কেন একেবারে নীরব, জ্যোতি মালহোত্রার বিশ্লেষণ

মালহোত্রা

রাশিদুল ইসলাম: ভারতে বিজেপি নেতাদের মহানবীকে (সা.) নিয়ে অবমাননাকর মন্তব্যে ২০টির মতো দেশ ও সংস্থা বিবৃতি দিয়েছে, কিন্তু বাংলাদেশ নয়। গত সপ্তাহে একদল ভারতীয় সাংবাদিকের বাংলাদেশ সফরকালে জ্যোতি মালহোত্রা বিষয়টি বিশ্লেষণ করছেন এভাবে যে, ভারত কখনই বাংলাদেশ থেকে দূরে নয়, তবে গত সপ্তাহে এটি বিশেষভাবে কাছাকাছি ছিল। বিজেপি নেতাদের এধরনের মন্তব্যে কয়েকটি দেশ ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করেছে। কিন্তু বাংলাদেশ একেবারেই নীরব রয়েছে।

ঢাকা সফরকালে বাংলাদেশের তথ্যমন্ত্রী হাছান মাহমুদ ভারতীয় সাংবাদিক প্রতিনিধিদলকে বলেন, ‘আমরা নবীর সম্মানে আপস করছি না। মহানবী (সা.)-এর প্রতি অবমাননা যখনই হোক না কেন ঘটুক আমরা তার তীব্র নিন্দা জানাই। তবে ভারত সরকার ব্যবস্থা নিয়েছে এবং আমরা তাদের ধন্যবাদ জানাই। আমরা তাদের অভিনন্দন জানাই। এখন আইন তার নিজস্ব গতিপথ নেবে।’ জ্যোতি মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে মাহমুদের পূর্ণ প্রশংসা অবশ্যই অস্বাভাবিক। মোদি ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো, নিজের ক্ষমতাসীন দলের দ্বারা নবী (সা.) সম্পর্কে মন্তব্যের কারণে তার বিদেশ নীতির বিষয়ে পিছিয়ে রয়েছেন। ইসলামী বিশ্বের সমালোচনা স্পষ্টতই ভারতকে আঘাত করছে।

মোদি সম্ভবত জুনের শেষে আমিরাত ভ্রমণ করবেন, জার্মানিতে জি-২০ শীর্ষ সম্মেলন থেকে ফেরার পথে, তখন তাকে তার দলের নূপুর শর্মা ও নবীন জিন্দালের বক্তব্য যে বিজেপির পার্টি লাইনের বিরুদ্ধে তা ব্যাখ্যা করতে হবে। 

সংযুক্ত আরব আমিরাতের মতো বাংলাদেশও স্পষ্ট বুঝতে পেরেছে ভারতের ক্ষমতা কার দ্বারস্থ। কংগ্রেসের ইন্দিরা গান্ধী হয়তো ৫০ বছর আগে বাংলাদেশকে তার মুক্তিযুদ্ধে জয়ী হতে সাহায্য করেছিলেন, কিন্তু সেই দলটি আজ বেশিরভাগই টুইট করে এবং সোশ্যাল মিডিয়ায় পূর্ণতা দিয়ে তার ক্ষোভ প্রকাশ করে। অন্যান্য আঞ্চলিক দলগুলি তাদের নিজস্বভাবে শক্তিশালী, কিন্তু সত্য যে আজ নরেন্দ্র মোদির কোন জাতীয় বিকল্প নেই।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এই অঞ্চলের সবচেয়ে রাজনৈতিকভাবে বিচক্ষণ নেতাদের মধ্যে, এই বিষয়ে গভীরভাবে সচেতন। চীন বাংলাদেশে একটি উল্লেখযোগ্য উপস্থিতি, সেতু, রাস্তা এবং রেললাইন নির্মাণ, কিন্তু ভারত এতই সর্বব্যাপী যে এটি উপেক্ষা করা যাবে না।

ভারতীয় সাংবাদিকদের সাথে আলাপচারিতায় মাহমুদ ও তার সহকর্মীরা বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক রক্তে গড়া। তারা অবশ্যই ১৯৭১ সালের বাংলাদেশ যুদ্ধে প্রায় ৩,৯০০ ভারতীয় সৈন্য নিহত এবং ১০,০০০ আহতদের চূড়ান্ত আত্মত্যাগের কথা উল্লেখ করেন। এটি সারা বাংলাদেশে ব্যাপকভাবে শোনা একটি অনুভূতি। ছাত্র থেকে দোকানদার থেকে রাজনীতিবিদ পর্যন্ত, ‘ভারত স্বাধীন হতে চায় এমন লোকদের সাথে তার বাড়ি এবং ঘর ভাগ করে নিয়েছে’ এই লাইনটি সারা দেশে বাজছে। সে কারণে ক্ষমতাসীন আওয়ামী লীগের নরেন্দ্র মোদি এবং তার সরকারের সমালোচনা করতে অস্বীকৃতি, নবী বিতর্ক বা অন্যথায়, এই উপলব্ধিতে নিহিত যে তিনি দক্ষিণ এশিয়ার সবচেয়ে শক্তিশালী নেতাদের মধ্যে একজন। সেজন্য কয়েক বছর আগে যখন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলাদেশী অনুপ্রবেশকারীদের “ডিমাক” বা উইপোকা বলে তার অকূটনৈতিক মন্তব্য করেছিলেন, তখন বাংলাদেশীরা হয় অপমানকে উপেক্ষা করেছিল বা গ্রাস করেছিল।

ঢাকায় অনানুষ্ঠানিক আলাপচারিতায়, মাহমুদকে জিজ্ঞাসা করা হয়েছিল যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন থেকে কয়েক মাস পরে নয়াদিল্লি সফরে গেলে তিস্তা নদীর জল ভাগাভাগি এজেন্ডায় থাকবে কিনা। মাহমুদ খানিকটা ক্ষিপ্রতার সাথে জবাব দিলেন, ‘তিস্তা নিয়ে সমস্যা প্রাদেশিক সরকার (পশ্চিমবঙ্গ), কেন্দ্রীয় সরকার নয়। তাই তিস্তা এখনো সম্পন্ন না হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করতে পারেন। তবে আমরা আশা করি যত তাড়াতাড়ি সম্ভব সমস্যাটি সমাধান করা হবে।’ মোদি সরকারকে অভিযুক্ত করতে মাহমুদের অস্বীকৃতি এবং পরিবর্তে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কাঁধে দোষ চাপানো, যা বেশ কয়েক বছর ধরে বাংলাদেশের অভ্যন্তরে একটি আবেগপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে, তা হাসিনা এস্টাবলিশমেন্টের মেজাজের ইঙ্গিত দেয়।

বাংলাদেশিরা যথার্থই যুক্তি দেখিয়েছেন, সারা দেশের বেশ কয়েকটি মসজিদের বাইরে জুমার নামাজের পর নবী ইস্যুতে ভারত বিরোধী বিক্ষোভ ভারতকে দুটি বার্তা পাঠাচ্ছে:

প্রথমটি, ‘দেখুন আমরা কিসের বিরুদ্ধে আছি’ এবং দ্বিতীয়টি, ‘তাই আওয়ামী লীগ ছাড়া বিকল্প নেই।’ উভয় বার্তাই দিল্লিতে যথাযথভাবে গ্রহণ করা হয়েছে বলে মনে হচ্ছে। তদুপরি, আওয়ামী লীগ মসজিদে ভারতবিরোধী স্লোগান নিয়ন্ত্রণ করতে পারে এবং তাদের হাত থেকে ইস্যুটি যেতে দেয় না এবং তারপরও ভারত সম্পর্কে অভিনন্দনমূলক মন্তব্য করতে পারে তা শেখ হাসিনা এবং বাংলাদেশকে মোদির বন্ধুদের ফ্রন্টলাইনে রাখতে বাধ্য। এর বিপরীতটিও সত্য। যদিও বিজেপি তার নিজের নোংরা মুখের মুখপাত্রদের নিয়ন্ত্রণ করতে পারেনি যারা তাদের ইসলাম বিরোধী বক্তব্যে এতটাই আচ্ছন্ন হয়ে গিয়েছিল যে তারা লাল লাইন ভুলে গিয়েছিল, হাসিনা কঠোর হাতে হিন্দু বিরোধী বিক্ষোভের মোকাবিলা করেছেন। গত বছর কুমিল্লায় একটি দুর্গা পূজা প্যান্ডেলে সম্পত্তির ক্ষয়ক্ষতি এবং অন্যত্র অনুরূপ ঘটনাগুলি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সরাসরি নির্দেশে দ্রুত নিয়ন্ত্রণ করা হয়েছিল। মাহমুদ নিশ্চিত করেছেন যে ক্ষতিগ্রস্তরা তাদের ক্ষতির জন্য দুই বা তিনবার পর্যন্ত ভালভাবে ক্ষতিপূরণ পেয়েছেন। 

তাই কক্সবাজারে সমুদ্র যখন দিগন্তে ফিরে আসে এবং অন্ধকার নেমে আসে, তখন কেউ ভাবতে পারে যে ৫০ বছর আগে একটি ইসলামী জাতির গর্ভে জন্ম নেওয়া একটি ধর্মনিরপেক্ষ, মুসলিম সংখ্যাগরিষ্ঠ প্রজাতন্ত্রের বাংলাদেশ মডেল হয়ে উঠতে পারে কিনা, দক্ষিণ এশিয়ার বাকি অংশ?

  • সর্বশেষ
  • জনপ্রিয়