শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৪ জুন, ২০২২, ০৫:০৯ বিকাল
আপডেট : ১৪ জুন, ২০২২, ০৫:০৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে তীব্র বিতর্ক সত্ত্বেও অপারেশন বুলডোজারে অবিচল যোগী, তালিকায় আরও ৮৬ অভিযুক্তের বাড়ি

রাশিদুল ইসলাম : মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে ভারতের উত্তর প্রদেশে আন্দোলনে যুক্ত থাকা লোকেদের ঘরবাড়ি ভেঙে দেওয়া অব্যাহত রেখেছে পুলিশ। তা নিয়ে রাজ্যে তুমুল বিতর্ক তৈরি হয়েছে। বিদেশি সংবাদমাধ্যমেও উত্তরপ্রদেশ সরকারের এই সিদ্ধান্ত ঘিরে ভারতের শাসন ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। দি ওয়াল

এদিকে বিক্ষোভে অংশ নেয়া আরো ৮৫ জন মূল অভিযুক্তের তালিকা তৈরি করেছে পুলিশ। উত্তর প্রদেশের বেসামরিক কর্মকর্তারা বলেছেন যে তারা ইতিমধ্যে ৩৭ জন অভিযুক্তের তালিকা পেয়েছেন এবং যাচাই-বাছাই প্রক্রিয়া শুরু করেছেন। পুলিশ বিক্ষোভে তাদের অভিযুক্ত ভূমিকার জন্য সাতজন নাবালক সহ ৯২ জনকে আটক করেছে। 

যোগী আদিত্যনাথ সরকার অবিচল। তারা অভিযান চালিয়ে যেতে বদ্ধপরিকর। প্রয়াগরাজে মুহম্মদ জাভেদের বাড়ি ভেঙে দেওয়া নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছে। পুলিশের বক্তব্য, গত শুক্রবারের প্রতিবাদ আন্দোলনে ওয়েলফেরার পার্টির এই নেতাই ছিলেন মূল হোতা। আন্দোলনকারীরা পুলিশকে লক্ষ্য করে ইট পাথর ছোঁড়ে। জাভেদ এখন পুলিশ হেফাজতে। গত পরশু প্রয়াগরাজ ডেভলপমেন্ট অথরিটি তার বাড়ি ভেঙে দেয়।পুলিশ ও প্রয়াগরাজ ডেভলপমেন্ট অথরিটির দাবি বাড়িটি বেআইনি। 
কিন্তু কাগজপত্র দেখিয়ে জাভেদের স্ত্রী দাবি করেন বাড়ির মালিক তিনি। তার নিয়মিত পুরকর মিটিয়ে থাকেন। শুধু তাই নয়, ইসলামিক আইন অনুযায়ী স্ত্রীর সম্পত্তি স্বামীর হতে পারে না। ফলে জাভেদের বাড়ি গুঁড়িয়ে দেওয়া বেআইনি।

কিন্তু সমালোচনার মুখে যোগী সরকার বিন্দুমাত্র দমে না গিয়ে বুলডোজার অভিযান চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এখনও পর্যন্ত শুধু প্রয়াগরাজ প্রশাসন আরও ৮৬জন অভিযুক্তদের বাড়ি চিহ্নিত করেছে যাদের বাড়ি বেআইনি বলে প্রশাসনের দাবি। প্রশ্ন উঠেছে, বেআইনি বাড়ি হয়ে থাকলে সেগুলির বিরুদ্ধে কেন এতদিন ব্যবস্থা নেওয়া হয়নি। আরও প্রশ্ন উঠেছে, এরপর কি রাজনৈতিক আন্দোলনে যুক্ত থাকলেও এই ভাবে অভিযুক্তদের ঘর বাড়ি ভেঙে দেবে প্রশাসন!

  • সর্বশেষ
  • জনপ্রিয়