শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৪ জুন, ২০২২, ০৪:১৭ দুপুর
আপডেট : ১৪ জুন, ২০২২, ০৪:১৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের নতুন সশস্ত্র বাহিনী ‘অগ্নিপথ’

ভারতের তিন বাহিনীর প্রধান ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

মামুন হোসেন: ভারতীয় সেনাবাহিনীতে নতুন সশস্ত্র বাহিনী নিয়োগের পরিকল্পনা করছে দেশটির সরকার। নতুন ওই সশস্ত্র বাহিনীর নাম দেয়া হবে বলিউড তারকা অমিতাভ বচ্চনের নব্বইয়ের দশকের জনপ্রিয় ছবির নামে- ‘অগ্নিপথ’। মঙ্গলবার ভারত সরকারের পক্ষ থেকে এই ঘোষণা করেছেন তিন সেনাবাহিনীর প্রধান। এনডিটিভি, আনন্দবাজার

এই প্রকল্পের জন্য যারা নির্বাচিত হবেন তারা অগ্নিবীর নামে পরিচিত হবেন। নির্বাচন একটি অনলাইন কেন্দ্রীভূত সিস্টেমের মাধ্যমে করা হবে, সরকার জানিয়েছে। অগ্নিবীরদের শিক্ষাগত যোগ্যতা বাহিনীতে নিয়মিত পদের মানদণ্ডের মতোই হবে। আগামী ৯০ দিনের মধ্যে নিয়োগ শুরু হবে এবং প্রথম ব্যাচ ২০২৩ সালের জুলাইয়ের মধ্যে প্রস্তুত হবে।  

ভারত সরকারের অগ্নিপথ প্রকল্প সম্পর্কে জানিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও বলেন, এই সিদ্ধান্ত ঐতিহাসিক। দু’ সপ্তাহ আগেই এই প্রকল্পের কথা প্রধানমন্ত্রীকে জানিয়েছিলেন তিন বাহিনীর প্রধান। মঙ্গলবার এই প্রকল্পের নাম প্রকাশ্যে এলো। নতুন ‘অগ্নিপথ’ প্রকল্পে সেনা জওয়ানদের বাহিনীতে নিয়োগ করা হবে চার বছরের জন্য। সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সী ৪৫ হাজার ভারতীয় এই প্রকল্পের অধীনে কাজের সুযোগ পাবেন ভারতীয় সেনাবাহিনীতে।

সেনাবাহিনীতে চার বছরের মেয়াদে ছয় মাসের প্রশিক্ষণ পাবেন এই সেনা জওয়ানরা। তাদের মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা বেতন এবং অন্যান্য ভাতা দেয়া হবে। সূত্রের খবর, এই প্রকল্পটি উচ্চস্তরের বিভিন্ন মহলে সমালোচিত হয়েছে। এমনকি এই প্রকল্প সেনাবাহিনীর দেশভক্তি এবং পেশাদারিত্বে প্রভাব ফেলতে পারে বলেও আশঙ্কা করছেন অনেকে।

নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার বলেছেন, অগ্নিপথ প্রকল্পের আওতায় নারীদেরও অন্তর্ভুক্ত করা হবে। সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে বলেছেন, অগ্নিবীরদের সম্পূর্ণরূপে আত্তীকরণ করা হবে এবং পরিষেবাগুলিতে একীভূত করা হবে। 

চার বছর পর, এই সৈন্যদের মধ্যে মাত্র ২৫ শতাংশকে ধরে রাখা হবে এবং তারা নিয়মিত ক্যাডারে যোগদান করবে এবং সম্পূর্ণ ১৫ বছর নন-অফিসার পদে চাকরি করতে যাবে। বাকিরা ১১-১২ লাখ রুপি মধ্যে প্যাকেজসহ বাহিনী থেকে প্রস্থান করবে , তবে তারা পেনশন সুবিধার জন্য যোগ্য হবে না। এই স্কিমটি সফল হলে, বার্ষিক রাজস্ব এবং পেনশন বিলকে ব্যাপকভাবে কমিয়ে দেবে যা ৫.২ লাখ কোটির বার্ষিক প্রতিরক্ষা বাজেটের অর্ধেক । 

  • সর্বশেষ
  • জনপ্রিয়