শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৪ জুন, ২০২২, ০২:৩৭ রাত
আপডেট : ১৬ জুন, ২০২২, ১০:৩৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৯ ঘণ্টার বেশি জিজ্ঞাসাবাদ রাহুল গান্ধীকে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: অর্থপাচারের একটি ‍মামলায় ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে ৯ ঘণ্টারও বেশি সময় জিজ্ঞাসাবাদ করেছে দেশটির আর্থিক দুর্নীতি–সংক্রান্ত তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) কর্মকর্তারা।

সোমবার (১৩ জুন) রাহুলকে জিজ্ঞাসাবাদ করা হয় বলে নিশ্চিত করেছেন কংগ্রেসের একাধিক নেতা। খবর এনডিটিভির। 

একই মামলায় সোনিয়া গান্ধীকেও জিজ্ঞাসাবাদের জন্য শুক্রবার (১০ জুন) ইডি সমন জারি করে। তবে করোনা সংক্রান্ত জটিলতায় অসুস্থ সোনিয়া বর্তমানে দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন। রোববার (১২ জুন) তাকে হাসপাতালে ভর্তি করা হয়।  

করোনা সংক্রমিত হওয়ায় জিজ্ঞাসাবাদের জন্য সোনিয়া গান্ধীকে ২৩ জুন ইডি দপ্তরে হাজির হতে বলা হয়েছে। 

এদিকে ইডি থেকে রাহুলকে সমন জারি করার প্রতিবাদে সোমবার দেশটির রাজধানী দিল্লির রাজপথে বিক্ষোভ করেন কংগ্রেসের হাজারো নেতাকর্মী। এসময় দফায় দফায় পুলিশের বাধার মুখে পড়েন তারা।  

রাহুল গান্ধী ও তার মা কংগ্রেসের প্রেসিডেন্ট সোনিয়া গান্ধীর বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ এনে ৯ বছর আগে মামলা করেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সাংসদ সুব্রামানিয়াম স্বামী। 

অভিযোগে বলা হয়, বাস্তবে কোনো অস্তিত্ব না থাকলেও রাহুল ও সোনিয়া গান্ধী কাগজে-কলমে একটি কোম্পানি দেখিয়ে প্রায় ৩০ কোটি মার্কিন ডলারের সম্পদ হাতিয়ে নিয়েছেন। এটি ‘ন্যাশনাল হেরাল্ড’ ‍মামলা নামে পরিচিত।  

তবে কংগ্রেসের পক্ষ থেকে বলা হচ্ছে, ন্যাশনাল হেরাল্ড মামলায় বেআইনিভাবে আর্থিক লেনদেনের অভিযোগের সত্যতা নেই। ইডি এক সময় মামলাটি বন্ধ করে দিয়েছিল। পরে আবার রাজনৈতিক কারণে সেটি চালু করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়