শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৩ জুন, ২০২২, ০৩:১৪ দুপুর
আপডেট : ১৩ জুন, ২০২২, ০৫:২২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মহানবীকে (সা.) কটূক্তি

ভারতীয় ৭০ ওয়েবসাইটে সিরিজ সাইবার হামলা

সাইবার হামলা 

ওয়ালিউল্লাহ সিরাজ: ভারতের ক্ষমতাসীন দল বিজেপির জ্যেষ্ঠ দুই নেতা মহানবী হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে কটূক্তি করার পর দেশটির সরকারি ও বেসরকারি ওয়েবসাইটে সিরিজ হামলা হয়েছে। দ্য টাইমস অব ইন্ডিয়া  

ভারতের সরকারি ও বেসরকারি ওয়েবসাইটগুলোতে হামলার ঘটনার পেছনে রয়েছে হ্যাকার গ্রুপ ড্রাগনফোর্স মালয়েশিয়া। তাদের সিরিজ হামলায় অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মের মধ্যে রয়েছে ভারতে ইসরায়েলের দূতাবাসের ওয়েবসাইট, ন্যাশনাল ইনস্টিটিউট অব এগ্রিকালচার এক্সটেনশন ম্যানেজমেন্টের ওবেসাইট ও ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচার রিসার্চের ই-পোর্টালও। এছাড়া শুধু মহারাষ্ট্রেই ৫০টিরও বেশি ওয়েবসাইট অচল হয়ে পড়ে।  

ওয়েবসাইট হ্যাকের পাশাপাশি অডিও ক্লিপ ও বার্তার মাধ্যমে মালয়েশীয় হ্যাকার গ্রুপটি একটি সাধারণ বার্তায় বলেছে, আপনার জন্য আপনার ধর্ম এবং আমার জন্য আমার ধর্ম। একইসঙ্গে সকল মুসলিম হ্যাকার, বিশ্বের সকল হ্যাকার, মানবাধিকার সংস্থা ও কর্মীদের ভারতের বিরুদ্ধে ক্যাম্পেইন শুরু করারও আহ্বান জানিয়েছে হ্যাকার গ্রুপটি।

ভারতীয় সরকারি বিভিন্ন ওয়েবসাইট এবং সেইসাথে বেসরকারি পোর্টালগুলো গত ৮ থেকে ১২ জুনের মধ্যে হ্যাক করা হয়েছে। হ্যাকার গ্রুপটিতে ১৩ শতাধিক সদস্য রয়েছে। নিরাপত্তা বিশেষজ্ঞরা ইঙ্গিত দিয়েছেন হ্যাকার গ্রুপ ড্রাগনফোর্স মালয়েশিয়ার হ্যাকাররা ভারতের প্রধান একটি ব্যাংক হ্যাক করার চেষ্টা করেছিল। 

ভারতের একজন শীর্ষ সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ বলেন, এ গ্রুপটি রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত হ্যাকার ও রাষ্ট্রীয় মদতপ্রাপ্ত অপরাধী। ভবিষ্যতে ব্যাংকিং ও গুরুত্বপূর্ণ অবকাঠামোতে র‌্যানসমওয়্যার আক্রমণ ও ডেটা চুরির উন্নত ও শক্তিশালী ক্রমাগত হুমকির মধ্যে পড়তে পারে বলে এই বিশেষজ্ঞ শঙ্কা করছেন। 

তিনি আরো জানান, ইসরায়েলি সাইটগুলো আক্রমণ করার মাধ্যমে তারা ইসরায়েলি কোম্পানির ব্যক্তিগত তথ্য, পাসপোর্ট তথ্য এবং গোপনীয় ভিপিএন তথ্য ফাঁস করে দিয়েছে। আর তাই আমাদের আরো সাইবার হামলা মোকাবেলার জন্যে প্রস্তুত হওয়া উচিত।

ভারতের রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাবেক মুখপাত্র নুপুর শর্মা এক টেলিভিশন শোতে অংশ নিয়ে মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছিলেন। পরে দলটির নয়াদিল্লি শাখার গণমাধ্যম প্রধান নবীন জিন্দালও নুপুর শর্মার মন্তব্যের সমর্থনে টুইট করেন। সম্পাদনা : রাশিদ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়