শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৩ জুন, ২০২২, ১০:৩১ দুপুর
আপডেট : ১৩ জুন, ২০২২, ০১:৪১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পুলিশের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস

কাশ্মীরে এ বছর সংঘর্ষে ১শ সন্ত্রাসী নিহত

রাশিদুল ইসলাম : পুলিশের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন বলছে উপত্যকার বিভিন্ন প্রান্তে এখনও পর্যন্ত প্রায় দু’শো’র কাছাকাছি জঙ্গি লুকিয়ে রয়েছে। ভারতীয় এ মিডিয়াটি সেনা ও পুলিশের এধরনের অভিযানকে বড়সড় সাফল্য হিসেবে অভিহিত করে বলেছে ৬ মাসেই নিকেশ হয়েছে শ’খানেক সন্ত্রাসবাদী। 

প্রতিবেদনে বলা হচ্ছে উপত্যকায় ফের বড়সড় সাফল্য নিরাপত্তা বাহিনীর। রাতভর গুলির লড়াইয়ে খতম চার জঙ্গি। দক্ষিণ কাশ্মীর এবং শ্রীনগরে পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হয়েছে এই চার জঙ্গির। সেই সঙ্গে চলতি বছর ১০০ জন সন্ত্রাসবাদীর মৃত্যু হয়েছে পুলিশি অভিযানে। যার মধ্যে ৩০ জন পাক মদতপুষ্ট জঙ্গি।

রোববার রাতভর গুলির লড়াইয়ে খতম তিন লস্কর-ই-তইবা জঙ্গি। দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় শনিবার রাত থেকে শুরু হয় এনকাউন্টার। গত মাসে পুলওয়ামায় এক পুলিশ কনস্টেবলকে খুনে অভিযুক্ত জঙ্গি রয়েছে নিহতের মধ্যে। সেনা সূত্রে খবর বর্তমানে উপত্যকা জুড়েই জঙ্গিদের খোঁজে চিরুনি তল্লাশি চালাচ্ছে সেনা-পুলিশের যৌথ বাহিনী। আর তাতেই মিলেছে এই সাফল্য।

যদিও সূত্রের খবর উপত্যকার বিভিন্ন প্রান্তে এখন ও পর্যন্ত প্রায় দু’শো’র কাছাকাছি জঙ্গি লুকিয়ে রয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই লস্কর-ই-তইবা জঙ্গি। গত কয়েকদিন ধরেই সেই সব জঙ্গিদের খোঁজে শুরু হয় নাকা তল্লাশি। গোয়েন্দা রিপোর্ট অনুসারে, উরি এবং কাশ্মীরের কাছে সন্ত্রাসবাদী কার্যকলাপ গত কয়েক মাস ধরেই বৃদ্ধি পেয়েছে। অমরনাথ যাত্রায় বিঘ্ন ঘটানোর লক্ষ্যে সন্ত্রাসীবাদীরা সীমান্ত দিয়ে অনুপ্রবেশ চালাতে পারে এই আশঙ্কার পরই সীমান্তবর্তী এলাকায় নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। আসন্ন অমরনাথ যাত্রার বিষয়ে সেনাবাহিনী ৬টি নিরাপত্তা সংক্রান্ত বিধিনিষেধ জারি করেছে।

গোয়েন্দা রিপোর্ট অনুসারে বলা হয়েছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা এই সব রুটে হাইটেক প্রস্তুতি নিয়েছে। সব জায়গায় চলছে ড্রোনের মাধ্যমে নজরদারি।  এদিকে গত রোববারের এনকাউন্টারের বিষয়ে জম্মু-কাশ্মীর পুলিশ টুইট করে জানিয়েছে, লস্করের সঙ্গে যুক্ত তিন জঙ্গিই গুলির লড়াইয়ে মারা গিয়েছে। তাদের নাম হল জুনেইদ শিরগোজরি, ফাজিল নাজির ভাট এবং ইরফান আহমেদ মালিক। অফিসাররা তাদের কাছ থেকে দুটি একে-৪৭ রাইফেল এবং পিস্তল ও কার্তুজ উদ্ধার করেছে। পুলিশ জানিয়েছে, জুনেইদ গত মাসে পুলওয়ামায় এক পুলিশকর্মীকে হত্যায় অভিযুক্ত ছিল। রিয়াজ আহমেদ ঠোকার নামে পুলওয়ামার ওই পুলিশকর্মীকে গত ১৩ মে খুন করা হয়। পুলিশ জানিয়েছে, আমাদের সহকর্মী শহিদ রিয়াজ আহমেদকে খুনে অভিযুক্ত জুনেইদ শিরগোজরি এনকাউন্টারে নিহত।

প্রসঙ্গত, শনিবার সন্ধেয় জম্মু-কাশ্মীরের পুলিশ এবং আধা সেনার যৌথ বাহিনী পুলওয়ামার দ্রাবগাম গ্রামে জঙ্গিদের গোপন ডেরার খোঁজ পায়। যৌথ বাহিনীর সদস্য গ্রামে ঢুকে পড়ে ওই আস্তানা ঘিরে ফেলে। শুরু হয় গুলির লড়াই। জঙ্গিরা নিরাপত্তা বলয় ভেঙে গুলি চালিয়ে পালানোর চেষ্টা করে। রোববার ভোরে শেষ হয় গুলির লড়াই। তিন জঙ্গিই খতম হয় গুলির লড়াইয়ে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়