শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৩ জুন, ২০২২, ০৮:৫২ সকাল
আপডেট : ১৩ জুন, ২০২২, ১২:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে ‘দণ্ড মহোৎসবে’ পদদলিত হয়ে ৩ জনের মৃত্যু

দণ্ড মহোৎসব

মাজহারুল ইসলাম: পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনার পানিহাটিতে ৫০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী দণ্ড মহোৎসব বা দইচিড়া উৎসব মেলায় ভিড়ের চাপে পদদলিত হয়ে তিন পুণ্যার্থীর মৃত্যু হয়েছে। এ ছাড়া গরমে অসুস্থ হয়ে পড়া ২৫ পুণ্যার্থীকে পানিহাটি সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনার পর মেলা ও উৎসব বন্ধ করে দিয়েছে জেলা প্রশাসন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ এবং মৃত প্রত্যেকের পরিবারকে দুই লাখ করে রুপি অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন।

করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার উৎসবের আয়োজন করা হয়। ঐতিহ্যবাহী দণ্ড মহোৎসব বা দইচিড়া উৎসবের আয়োজন করে পানিহাটি পৌরসভা। সেখানে পুণ্যার্থীদের উপচে পড়া ভিড়ে এই হতাহতের ঘটনা ঘটে। ভারতের এই ‘দণ্ড মহোৎসব’ এবার ৫০৬ বছরে পা দিয়েছে।
কথিত আছে, মহাপ্রভু চৈতন্য দেব এই ‘দণ্ড মহোৎসব তলায়’ বসে চিড়ামুড়ি খেয়েছিলেন। সেই থেকে এই উৎসবকে দইচিড়ার উৎসব বা দইচিড়ার মেলা উৎসবও বলা হয়। এখানকার ইসকন মন্দিরেই এই উৎসব চলে। উৎসব ঘিরে বসে মেলা। যোগ দেয় রাজ্যের বিভিন্ন প্রান্তের লাখো ভক্ত। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়