শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১১ জুন, ২০২২, ০৭:৪২ বিকাল
আপডেট : ১১ জুন, ২০২২, ০৭:৪২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মাদুরোর ইরান সফর, কুড়ি বছরের সহযোগিতা সনদ স্বাক্ষর

রাশিদুল ইসলাম : কৌশলগত সহযোগিতার ক্ষেত্রে তেহরান-কারাকাসের মধ্যে গুরুত্বপূর্ণ ওই সনদ স্বাক্ষর হলো। বার্তা সংস্থা ইরান-প্রেস জানিয়েছে রাজনৈতিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক, তেল এবং প্যাট্রোকেমিক্যাল খাত, পর্যটন খাত, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষিখাতসহ আরও বহু ক্ষেত্রে কৌশলগত ওই বিশ সালা সনদ স্বাক্ষরিত হয়েছে। শনিবার সকালে ইরান ও ভেনিজুয়েলার প্রেসিডেন্টের উপস্থিতিতে ওই সনদ স্বাক্ষরিত হয়। পারসটুডে

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা সকল চাপ উপেক্ষা করে দু’দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের এই আগ্রহকে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট রায়িসি।

স্বাধীন দেশগুলোর সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা উন্নয়ন ইরানের পররাষ্ট্রনীতির অংশ। ভেনিজুয়েলা সাম্রাজ্যবাদী শত্রুদের চাপানো নিষেধাজ্ঞা দৃষ্টান্তমূলকভাবে প্রতিহত করেছে। বৈঠক শেষে ভেনিজুয়েলার এই দৃঢ় প্রতিরোধের ব্যাপারে সাংবাদিকদের জানিয়েছেন প্রেসিডেন্ট রায়িসি।

রাইসি আরও বলেন, ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের মার্কিন নীতি শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছে। ওই ব্যর্থতার কথা হোয়াইট হাউসের মুখপাত্র নিজেই স্বীকার করেছেন। এই স্বীকারোক্তিকে ইরানের জন্য একটি বিজয় এবং শত্রুদের জন্য পরাজয় বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট রায়িসি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়