শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ১১ জুন, ২০২২, ০৭:৪২ বিকাল
আপডেট : ১১ জুন, ২০২২, ০৭:৪২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মাদুরোর ইরান সফর, কুড়ি বছরের সহযোগিতা সনদ স্বাক্ষর

রাশিদুল ইসলাম : কৌশলগত সহযোগিতার ক্ষেত্রে তেহরান-কারাকাসের মধ্যে গুরুত্বপূর্ণ ওই সনদ স্বাক্ষর হলো। বার্তা সংস্থা ইরান-প্রেস জানিয়েছে রাজনৈতিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক, তেল এবং প্যাট্রোকেমিক্যাল খাত, পর্যটন খাত, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষিখাতসহ আরও বহু ক্ষেত্রে কৌশলগত ওই বিশ সালা সনদ স্বাক্ষরিত হয়েছে। শনিবার সকালে ইরান ও ভেনিজুয়েলার প্রেসিডেন্টের উপস্থিতিতে ওই সনদ স্বাক্ষরিত হয়। পারসটুডে

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা সকল চাপ উপেক্ষা করে দু’দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের এই আগ্রহকে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট রায়িসি।

স্বাধীন দেশগুলোর সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা উন্নয়ন ইরানের পররাষ্ট্রনীতির অংশ। ভেনিজুয়েলা সাম্রাজ্যবাদী শত্রুদের চাপানো নিষেধাজ্ঞা দৃষ্টান্তমূলকভাবে প্রতিহত করেছে। বৈঠক শেষে ভেনিজুয়েলার এই দৃঢ় প্রতিরোধের ব্যাপারে সাংবাদিকদের জানিয়েছেন প্রেসিডেন্ট রায়িসি।

রাইসি আরও বলেন, ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের মার্কিন নীতি শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছে। ওই ব্যর্থতার কথা হোয়াইট হাউসের মুখপাত্র নিজেই স্বীকার করেছেন। এই স্বীকারোক্তিকে ইরানের জন্য একটি বিজয় এবং শত্রুদের জন্য পরাজয় বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট রায়িসি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়