শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ১১ জুন, ২০২২, ১২:১৬ রাত
আপডেট : ১১ জুন, ২০২২, ১০:৪৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হাইড্রোজেন পার–অক্সাইড পরিবহন সীমিত করবে সিঙ্গাপুর বন্দর

ছবি: সংগৃহীত

ডেস্ক রিপোর্ট: সিঙ্গাপুর তার বন্দর দিয়ে হাইড্রোজেন পার-অক্সাইডের চালান পরিবহন সীমিত করার ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার শিপিং কোম্পানিগুলোর কাছে পাঠানো এক নোটিশে বন্দর কর্তৃপক্ষ এ কথা জানায়।

সিঙ্গাপুর বন্দরের এমন সিদ্ধান্তে বিপাকে পড়বে বাংলাদেশের রপ্তানি খাত। কারণ, বাংলাদেশে রপ্তানি পণ্যের প্রায় অর্ধেকই রপ্তানি হয় সিঙ্গাপুর বন্দর ব্যবহার করে। চট্টগ্রাম থেকে ছোট জাহাজে করে পণ্যভর্তি কনটেইনার নিয়ে রাখা হয় সিঙ্গাপুর বন্দরে। সেখান থেকে বড় জাহাজে তুলে গন্তব্য দেশগুলোতে নেওয়া হয় পণ্য। সিঙ্গাপুর ছাড়াও শ্রীলঙ্কার কলম্বো বন্দর দিয়ে এভাবে কনটেইনারে পণ্য রপ্তানি হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি হাইড্রোজেন পার-অক্সাইড রপ্তানি হয় ভারত, পাকিস্তান ও ভিয়েতনামে। এ ছাড়া ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, মিয়ানমার, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত ও দক্ষিণ আফ্রিকায় রপ্তানি হয়। মূলত সিঙ্গাপুর ও শ্রীলঙ্কার বন্দরে ট্রান্সশিপমেন্ট হয়ে রপ্তানি হয় এসব পণ্য।

‘হাইড্রোজেন পার-অক্সাইড নিয়ে বিধিনিষেধ’ শীর্ষক সিঙ্গাপুর বন্দরের ওই নোটিশে বলা হয়, ৪ জুন রাতে বাংলাদেশে কনটেইনার ডিপোতে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। এ ঘটনার পর সিঙ্গাপুর বন্দরে হাইড্রোজেন পার-অক্সাইডের উল্লেখযোগ্যসংখ্যক কনটেইনার খালাস হয়।

শনিবার রাতে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে আগুন থেকে বিস্ফোরণে ৪৬ জন নিহত হন। আহত হন দুই শতাধিক। এ ঘটনায় ডিপো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। হাইড্রোজেন পার-অক্সাইডবাহী কনটেইনার বিস্ফোরণে এ ভয়াবহ ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস।

নোটিশে আরও বলা হয়, সিঙ্গাপুর বন্দরে হাইড্রোজেন পার-অক্সাইডের কনটেইনার কতগুলো মজুত করা যাবে, সেটির সীমা রয়েছে। বর্তমানে বন্দরটিতে হাইড্রোজেন পার-অক্সাইডের চালানের মজুত বেড়ে গেছে। নিরাপদ সীমার মধ্যে রাখতে নতুন করে এর চালান গ্রহণ না করতে পদক্ষেপ নিতে হচ্ছে।

গত শনিবার রাতে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে আগুন থেকে বিস্ফোরণে ৪৬ জন নিহত হন। আহত হন দুই শতাধিক। এ ঘটনায় ডিপো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। হাইড্রোজেন পার-অক্সাইডবাহী কনটেইনার বিস্ফোরণে এ ভয়াবহ ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস।

দেশে হাইড্রোজেন পার-অক্সাইড উৎপাদনকারী অন্তত ছয়টি কারখানা রয়েছে। এসব কারখানায় উৎপাদিত পণ্য দেশে ব্যবহৃত হয়। পাশাপাশি রপ্তানি হয়। চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে ৭ কোটি ২৩ লাখ কেজি হাইড্রোজেন পার-অক্সাইড রপ্তানি হয়েছে। এতে রপ্তানি আয় হয়েছে ২৩১ কোটি টাকা।

হাইড্রোজেন পার-অক্সাইড একটি রাসায়নিক, যা বস্ত্রসহ বিভিন্ন শিল্পে ব্যবহার করা হয়ে থাকে। যেসব দেশে বস্ত্রকারখানা বেশি, সেখানেই মূলত রপ্তানি করেন বাংলাদেশের রপ্তানিকারকেরা।

শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মোহাম্মদ আরিফ বলেন, সিঙ্গাপুর বন্দরের এমন পদক্ষেপে বাংলাদেশের এই পণ্য রপ্তানিতে বাধার মুখে পড়তে হচ্ছে।

সূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • জনপ্রিয়