শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ০৮ জুন, ২০২২, ০৭:১৬ বিকাল
আপডেট : ০৮ জুন, ২০২২, ০৭:১৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নাসিমা বানু যেভাবে গৃহিনী থেকে ব্যবসায়ী

নাসিমা বানু

আন্তর্জাতিক ডেস্ক : ঐতিহ্যবাহী ফেরান এবং মাথায় স্কার্ফ পরা, ৪৫ বছর বয়সী নাসিমা বানু কাশ্মীরের বিখ্যাত পর্যটন এলাকা দুধপাথরির একটি স্টলে নুন চা (লবন চা) দিয়ে খাস্তা ভাজা মাকাই চোট (ভুট্টার আটার টর্টিলাস) তৈরি করেন। এটি এই এলাকার ৫০টি স্টলের মধ্যে একটি, যার মধ্যে ৪৩টি নারীরা পরিচালনা করেন, যাদের মধ্যে কেউ কেউ তাদের স্বামীদের সাথে স্টল পরিচালনা করেন।

দুধপাথরির নারীদের এই ক্ষুদ্র উদ্যোগটি হল ভারতে আরও বেশি নারীকে কর্মশক্তিতে আনার একটি উপায়, যেখানে নারী শ্রমশক্তির অংশগ্রহণের হার বিশ্বের সর্বনিম্ন। এই নারীরা তাদের সন্তানদের জন্য একটি উন্নত জীবন এবং শিক্ষার জন্য এবং কঠিন সময়ের জন্য বাঁচতে এই কাজ করেন।

বেশিরভাগ উদ্যোগগুলি পর্যটন খাতে পুরুষদের দ্বারা পরিচালিত হয় এবং নারীদের কম প্রতিনিধিত্ব হয়, এবং কাশ্মীরের নারীদের জন্য উদ্যোক্তাদের অনুসরণ করা কঠিন হয়।’- বলেন লুবনা কাদরি, যিনি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় কাজ করেন। 

তিনি বলেন, নারীরা বেরিয়ে আসা এবং অস্থায়ী খাদ্য জয়েন্ট স্থাপন করা একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এটি তাদের নিজস্ব (সাধারণত মাইক্রো-স্কেল) উদ্যোক্তা হিসাবে মৌসুমী পর্যটন উদ্যোগের মালিকানা এবং পরিচালনা করতে সহায়তা করে এবং পুরুষদের দ্বারা পরোক্ষভাবে নিয়ন্ত্রিত না হলে আর্থিক অ্যাক্সেস বৃদ্ধি করে।

নাসিমা বানু বলেন,  আমরা এখানে অনেক কিছু চেষ্টা করেছি। কয়েক বছর আগে আমরা এখানে লেইস আলু চিপস] প্যাকেট বিক্রি শুরু করেছিলাম কিন্তু কিছু সময় পরে, পলিথিন সর্বত্র জমতে শুরু করে। আমি অন্যান্য স্টল মালিকদের সাথে পরামর্শ করেছি এবং আমরা পরিবেশ দূষিত করে এমন কোনও পণ্য বিক্রি না করতে সম্মত হয়েছি।

যেসব নারীরা দুধপাথরি খাবারের স্টল চালান তাদের বেশিরভাগই ভুট্টা চাষকারী কৃষক পরিবারের মানুষ এবং এই স্টলের পিছনের ধারণাটি ছিল একটি স্বনির্ভর ব্যবসা পরিচালনা করা।

নাসিমা বলেন, ‘আমি এখন চার বছর ধরে এই স্টলটি চালাচ্ছি। আমার আগে আমার স্বামী এটি চালাতেন কিন্তু আয় ছিল খুবই কম। আমার স্বামী প্যাকেটজাত রুটি বিক্রি করতেন যা প্রায়শই বাসি হয়ে যেত।

যেহেতু আমরা বছরের পর বছর ধরে ভুট্টা উৎপাদন করি, আমরা ভেবেছিলাম বাণিজ্যিকভাবে প্যাকেজ করা মাকাই চট ব্যবহার না করে, আমরা নিজেরাই তৈরি করব, উৎপাদন খরচ কিছুটা কমিয়ে আনব এবং দর কষাকষিতে অপচয় কমিয়ে আনব।

এটি একটি অপেক্ষাকৃত অনুন্নত এলাকা কিন্তু আমরা আশা ছাড়তে পারি না। আমাদের এই জায়গাটিকে পরিষ্কার রাখার চেষ্টা করা উচিত এবং স্বার্থপরতার কারণে এটিকে দূষিত করা উচিত নয়। বলেন নাসিমা।

২০১৯ সালের আগষ্টের আগে এই এলাকায় প্রায় ৪০-৫০টি খাবারের স্টল ছিল। কিন্তু, ৩৭০ ধারা বাতিলের পরে কেন্দ্রীয় সরকার যোগাযোগ অবরোধ চালু করেছিল, এর মধ্যে অনেকগুলি হঠাৎ বন্ধ হয়ে যায়। কোভিড -১৯ মহামারী মানে তাদের পুনরায় চালু করা আরও বিলম্বিত হয়েছিল।

তিনি বলেন, নাসিমার পরিবারের অন্য কোনো আয়ের উৎস না থাকায় তারা খাবারের দোকানের আয় থেকে তাদের সঞ্চয় পরিবারকে খাওয়াতে ব্যবহার করত। মহামারী সত্ত্বেও ২০২০ সালে, আমরা সমস্ত প্রোটোকল অনুসরণ করে চায়ের স্টল খুলেছিলাম কিন্তু আমরা সবেমাত্র দিনে ৫০০ টাকা উপার্জন করেছি। এর আগে প্রতিদিন ২,৫০০ থেকে ৩,০০০ টাকার মতো আয় হত।

নাম প্রকাশে অনিচ্ছুক দুধপাথরি ডেভেলপমেন্ট অথরিটির (ডিডিএ) একজন কর্মকর্তা বলেন,  এই খাবারের স্টলগুলো আমাদের অনুমতি ছাড়াই চলছে।

যেহেতু তারা এলাকাকে দূষিত না করে ঘরে তৈরি পণ্য বিক্রি করে স্থানীয় সংস্কৃতির প্রচার করছে, আমরা তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছি না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়