শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৭ জুন, ২০২২, ০৭:০৮ বিকাল
আপডেট : ০৮ জুন, ২০২২, ১১:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আকাশে একসঙ্গে শত্রুর ৫শ লক্ষ্যবস্তু ধ্বংস করতে পারে ইরান

রাশিদুল ইসলাম : ইরানের সামরিক বাহিনী আকাশে একসঙ্গে শত্রুর পাঁচশ লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম। এ কথা বলেছেন ইরানের সর্বোচ্চ নেতার সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল নাসের আরাস্তে। পারসটুডে

তিনি আরও বলেছেন, ইরানের সশস্ত্র বাহিনী শত্রুর সব ধরণের তৎপরতা সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে। শত্রুরা বোকার মতো কোনো উল্টাপাল্টা পদক্ষেপ নিলেই তারা ধ্বংস হয়ে যাবে।

ইরান শিগগিরই মার্কিন যুক্তরাষ্ট্রের ভূখণ্ডের কাছাকাছি এলাকায় সামরিক শক্তি প্রদর্শন করবে বলে জানান এই সামরিক কর্মকর্তা।

১৯৭৯ সালে ইসলামি বিপ্লব সফল হওয়ার পর থেকেই ইরান সামরিক ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে কাজ শুরু করে। এরইমধ্যে এ ক্ষেত্রে ব্যাপক সাফল্য এসেছে। বর্তমানে দেশটি যেকোনো শত্রুর মোকাবেলায় দৃঢ় প্রতিরোধ গড়ে তোলার ক্ষমতা রাখে। এর আগে ইরানের আকাশে শত্রুদের অত্যাধুনিক ড্রোন ভূপাতিত করে নিজেদের শক্তি ও সক্ষমতা প্রমাণ করেছে তেহরান।

২০১৯ সালের জুনে আকাশকে নিরাপদ রাখার ইরানি এক পদক্ষেপে গোটা বিশ্ব হতবাক হয়ে যায়। ইরানের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় প্রদেশ হরমুজগানের আকাশে অনুপ্রবেশকারী মার্কিন যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক গোয়েন্দা ড্রোন গ্লোবাল হক-এ ফোর গুলি করে ভূপাতিত করে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। ইরানের মাধ্যমে ভূপাতিত ঐ ড্রোনটির মূল্য ছিল কমপক্ষে ১৮ কোটি ডলার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়