শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৭ জুন, ২০২২, ০৬:৫০ বিকাল
আপডেট : ০৮ জুন, ২০২২, ১১:২৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অস্ট্রেলিয়ায় বিজেপি সাংসদের অনুষ্ঠান বাতিল, ভারতীয় পণ্য বর্জন শুরু

রাশিদুল ইসলাম : ভারত-অস্ট্রেলিয়া ইউথ ডায়লগে অংশ নিতে চার দিনের জন্য একটি প্রতিনিধি দলের হয়ে দেশটিতে গিয়েছেন তেজস্বী। সিডনি সহ একাধিক শহরের বিশ্ববিদ্যালয়ে আলোচনায় অংশ নেওয়ার কথা ছিল তার। কিন্তু মহানবী (সা:)কে নিয়ে বিজেপির দুই নেতার আপত্তিকর বক্তব্যে ইতিমধ্যে বিশে^র মুসলমানরা ক্ষুব্ধ। অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন, ইসলামিক সংগঠন উদ্যোক্তাদের উপর চাপ তৈরির পাশাপাশি তেজস্বীকে বয়কটের ডাক দেয়। শেষে তেজস্বীর প্রকাশ্য অনুষ্ঠান বাতিল করা হয়। 

নয়াদিল্লির থিংক ট্যাংক অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের ফেলো কবীর তানেজা বলেছেন, ভারত বিশ্বে এধরনের  প্রতিক্রিয়া দেখে বিস্মিত। সাম্প্রদায়িক সমস্যা ভারতে নতুন নয় এবং পূর্ববর্তী ক্ষেত্রে, আমরা (আরব রাষ্ট্র থেকে) এমন প্রতিক্রিয়া পাইনি।

২৬ মে, বিজেপির মুখপাত্র নুপুর শর্মার এধরনের আপত্তিকর বক্তব্যে অন্তত ১৪টি দেশ এ পর্যন্ত নিন্দা করেছে।

বিশ্লেষকরা বলছেন যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার দলের হিন্দু জাতীয়তাবাদী এজেন্ডাকে ঘরে ঠেলে দিয়ে তার মুসলিম আন্তর্জাতিক মিত্রদের খুশি রাখার মধ্যে শক্ত দড়ি দিয়ে হেঁটেছেন। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের বাহরাইন-ভিত্তিক ফেলো হাসান আলহাসান, যিনি উপসাগরে ভারতীয় পররাষ্ট্রনীতি নিয়ে গবেষণা করেন, তিনি বলেন, মোদি তার দলের অভ্যন্তরীণ রাজনৈতিক এজেন্ডাকে ছড়িয়ে পড়া এবং উপসাগরীয় রাজ্যগুলির সাথে ভারতের সম্পর্ককে বিষিয়ে তোলা থেকে রোধ করার জন্য খুব চেষ্টা করেছেন। নূপুর শর্মার অবমাননাকর মন্তব্যগুলো মুসলিম দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্কের ওপর যে পরিমাণ মেঘ জমিয়েছে তা নজিরবিহীন।

ওমানের স্পষ্টভাষী গ্র্যান্ড মুফতি শেখ আহমাদ আল-খালিলি, শর্মার মন্তব্যকে ‘সমস্ত মুসলমানদের বিরুদ্ধে যুদ্ধ বলে অভিহিত করেছেন এবং এমন একটি বিষয় যার বিরুদ্ধে সমস্ত মুসলমানদের এক জাতি হিসাবে উত্থানের আহ্বান জানিয়েছেন।’ ইসলামের নবী (সা:)কে নিয়ে আপত্তিকর বক্তব্য ভারতে অতীতে ব্যাপক বয়কট, কূটনৈতিক সংকট, দাঙ্গা এবং এমনকি সন্ত্রাসী হামলার ঘটনাও ঘটিয়েছে। কিন্তু সর্বশেষ এ ঘটনাটি এমন এক সময় বিজেপি নেতা নূপুর শর্মা ঘটালেন যখন ভারত মুসলিম দেশগুলোর সঙ্গে অর্থনৈতিক অংশীদারিত্বকে উল্লেখযোগ্যভাবে বাড়াতে চায়। ভারত, বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক, তার অপরিশোধিত আমদানির ৬৫ শতাংশ আসে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে। উপসাগরীয় দেশগুলি থেকে লাখ লাখ কর্মী বিলিয়ন ডলার রেমিট্যান্স দেশটিতে পাঠায়। সারা উপসাগর জুড়ে ৮ মিলিয়নেরও বেশি অনাবাসী ভারতীয় রয়েছে। উপসাগরীয় রাজ্যগুলি ভারতের তেল এবং গ্যাস আমদানির মূল উৎস এবং ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যের ১০০ বিলিয়নের বেশি।

শুধুমাত্র সংযুক্ত আরব আমিরাত, যেখানে প্রায় ৩.৫ মিলিয়ন ভারতীয় বাস করে, বছরে ২০ বিলিয়ন ডলারের বেশি ভারতে পাঠানো রেমিট্যান্সের ৩৩ শতাংশ। শুধু আমিরাত ভারতে উৎপাদন ও অবকাঠামোর জন্য ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে। চলতি বছর আমিরাতের সঙ্গে ভারত একটি মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে, যা এক দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথম, এবং একই ধরনের চুক্তির জন্য বাকি উপসাগরীয় রাজ্যগুলির দিকে নজর দিয়েছে। এ চুক্তির লক্ষ্য হল পাঁচ বছরে বার্ষিক বাণিজ্য ১০০ বিলিয়ন বেড়ে যাওয়া এবং ভারতে কয়েক লাখ কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখা।

জেদ্দায় উপসাগরীয় গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা আব্দুল আজিজ সাগর বলেছেন যে ভারত- সৌদি সম্পর্কের প্রকৃতি রিয়াদকে ভারত সরকারের ওপর রাজনৈতিক ও অর্থনৈতিক সুবিধা দেয়। সৌদি আরব কোনো প্রকার নবীর (সা:) অবমাননা বা ধর্মীয় ইসলামিক ইস্যুকে ক্ষুণ্ন করা মেনে নেবে না। ভারতীয় কর্মকর্তাদের মতে সৌদি আরবে ২.২ মিলিয়নেরও বেশি ভারতীয় রয়েছে। সিএনএন

  • সর্বশেষ
  • জনপ্রিয়