শিরোনাম

প্রকাশিত : ০৭ জুন, ২০২২, ০৬:০২ বিকাল
আপডেট : ০৭ জুন, ২০২২, ০৬:০২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিজস্ব পুলিশ বাহিনী গড়বে মিয়ানমারের ঐক্য সরকার

মিয়ানমারের ঐক্য সরকার

ইমরুল শাহেদ: সামরিক শাসনকে প্রত্যাখান করা মিয়ানমারের ঐক্য সরকার মঙ্গলবার বলেছে, তারা নতুন পুলিশ বাহিনী গঠন করছে। এটা হলো ঐক্য সরকারের আপাতত সর্বশেষ পদক্ষেপ। রয়টার্স

অং সাং সুচির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকেই মিয়ানমার উত্তপ্ত হয়ে পড়েছে। সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে গত এক দশকের গন্তন্ত্রের অপমৃত্যু ঘটে। জেনারেলদের ক্ষমতা হস্তান্তরে বাধ্য করতে বিরোধী দলগুলো হুংকার দিয়ে উঠে এবং প্রতিরোধ গড়ে তুলতে শুরু করে। 

এই পরিস্থিতিতে জান্তা সরকার বিরোধীদের ‘সন্ত্রাসী’ বলে অভিহিত করে। জাতীয় ঐক্য সরকার গঠিত হয়েছে জান্তা সরকার বিরোধী গ্রুপগুলো নিয়ে। এসব গ্রুপের কিছু সদস্য আত্মগোপন করে আছে, কেউ কেউ চলে গেছেন নির্বাসনে। 

ঐক্য সরকার বলেছে, জনগণের কাছে গ্রহণযোগ্য পুলিশ বাহিনী গঠনের মধ্য দিয়ে তারা দেশের আইন-শৃংখলা রক্ষা করতে চায়। 

ঐক্য সরকার এক বিবৃতিতে বলেছে, এই পুলিশ বাহিনী গঠনের উদ্দেশ্য হলো সন্ত্রাসী সামরিক বাহিনীর মানবাধিকার লংঘন, যুদ্ধাপরাধ এবং জনবিরোধী সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা। কিন্তু ঐক্য সরকার এখনো স্পষ্ট করে বলেনি কবে এবং কখন এই পুলিশ বাহিনী গঠন করা হবে। এছাড়া পুলিশে কতজন সদস্য থাকবে। ঐক্য সরকারের মুখপাত্র বা মিলিটারি কাউন্সিলের কারো কাছ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য পাওয়া যায়নি। 

ঐক্য সরকার গত বছর থেকেই তহবিল সংগ্রহ, সেনাবাহিনীকে প্রতিহত করা, জান্তা সরকারকে কর প্রদান থেকে বিরত থাকা, বিদেশে বন্ড ইস্যু করা এবং জান্তা প্রধান মিন অং হ্ললাংয়ের ম্যানশন বিক্রির প্রচার কাজে নিয়োজিত। জাতিসংঘের হিসাবে মিয়ানমারের যুদ্ধ ও অস্থিতিশীলতায় সাত লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়