শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৭ জুন, ২০২২, ০৫:৩১ বিকাল
আপডেট : ০৭ জুন, ২০২২, ০৬:২৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ধর্ষণ সংস্কৃতি প্রচারে ‘লজ্জাজনক’

ভারতীয় বডি স্প্রে বিজ্ঞাপন বন্ধে প্রিয়াঙ্কা চোপড়ার অভিনন্দন (ভিডিও)

রাশিদুল ইসলাম : ভারতে বডি স্প্রে নিয়ে বিজ্ঞাপন নিষিদ্ধ করার পর অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া, রিচা চাড্ডা এবং ফারহান খান সহ বলিউড তারকারা যারা পুরুষ সুগন্ধির ব্র্যান্ড লেয়ার শটের বিজ্ঞাপনটিকে লজ্জাজনক বলে উল্লেখ করেছেন, তারা এটিকে ‘লজ্জাজনক, ঘৃণ্য এবং অবিশ্বাস্যভাবে স্বাদহীন’ বলে অভিহিত করেছেন। সিএনএন

বিতর্কিত একটি বিজ্ঞাপনে দেখা যায়, চারজন পুরুষ একটি ভীতু চেহারার নারীকে দোকানে শপিং করার সময়  একজন আরেকজনকে বলেছিল, আমরা চারজন, একজন আছে, কে ‘শট’ নেবে? এসময় ভয়ে নারীটি তাদের দিকে ঘুরে দাঁড়াতেই ওই চারজন পুরুষের একজন একটি ‘লেয়ার শট’ বডি স্প্রে হাতে তুলে নেন। 

বিজ্ঞাপনটি সোশ্যাল মিডিয়ায় ঝড় তোলে, অনেকেই বলেন যে বিজ্ঞাপনের সময় এটিকে বিশেষভাবে অসংবেদনশীল করে তুলেছিল, কারণ এটি দক্ষিণ হায়দ্রাবাদ শহরে পাঁচজন পুরুষের পালাক্রমে ধর্ষণের এক ঘটনার মাত্র এক সপ্তাহ পরে প্রচারিত হয়। গত শনিবার ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বলে, ‘এই বিজ্ঞাপনটি স্পষ্টতই নারী ও মেয়েদের বিরুদ্ধে যৌন সহিংসতা এবং পুরুষদের মধ্যে একটি ধর্ষক মানসিকতার প্রচার করছে।’ এরপর ২৪ ঘন্টার মধ্যে, ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বিজ্ঞাপনটি বন্ধ করে দেয়, টুইটার ও ইউটিউবকে তাদের প্ল্যাটফর্ম থেকে এটি সরিয়ে দিতে বলে। একই সঙ্গে টুইটারে পাঠানো একটি ইমেলে মন্ত্রণালয় বলেছে যে ভিডিওগুলি ‘শালীনতা এবং নৈতিকতার স্বার্থে নারীদের চিত্রায়নের জন্য ক্ষতিকর’ এবং ডিজিটাল মিডিয়া নৈতিকতা কোড লঙ্ঘন করেছে।

সোমবার এক বিবৃতিতে, লেয়ার শট টেলিভিশন বিজ্ঞাপনের জন্য ক্ষমা চেয়ে বলেন, এটি ‘কখনও কারো অনুভূতি বা অনুভূতিতে আঘাত করা বা কোনও নারীর বিনয়কে ক্ষুন্ন করা বা কোনও ধরণের সংস্কৃতি প্রচারের উদ্দেশ্যে নয়, যা বিজ্ঞাপন দেখার পর ভুলভাবে উপলব্ধি এসেছে। ব্র্যান্ডটি বলেছে যে এটি স্বেচ্ছায় তার সমস্ত মিডিয়া অংশীদারদের অবিলম্বে বিজ্ঞাপনটির সম্প্রচার বন্ধ করতে বলেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়