শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৭ জুন, ২০২২, ০৩:৫০ দুপুর
আপডেট : ০৭ জুন, ২০২২, ০৩:৫০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রীলংকার অর্থনৈতিক সংকটে হুমকির মুখে আইটি খাত

শ্রীলঙ্কা

ইমরুল শাহেদ : একটা সময় ছিল যখন পেশাদার সাইবারসিকিউরিটি আসেলা বৈদ্যলংকারা এবং তার সহকর্মীরা বিদ্যুৎ বিভ্রাটের সময় হোটেলের বারান্দায় বসেই প্রকল্পগুলোর কাজ সম্পন্ন করতেন।

অন্যান্য দিন, তারা কলম্বোর আশপাশে জ্বালানির সন্ধানে ছুটে বেড়াতেন যাতে তারা বাড়ি থেকে কাজ করতে পারেন। আল-জাজিরা

বৈদ্যলংকারা বলেছেন, ‘কোম্পানিতে আমাদের মধ্যে একটা ভ্রাতৃত্ববোধ আছে। জ্বালানি নিয়ে আমরা একে অপরকে অবহিত করি।’ তিনি উল্লেখ করেন, তার কোম্পানি কর্মীদের কারপুলেও উৎসাহিত করে। এর মাধ্যমে তারা কলম্বো বা বাড়িতে বসেও বৈঠকে যোগ দিতে পারেন। 

মহামারির আগে, শ্রীলংকার আইটিশিল্পে কর্মী সংখ্যা ছিল প্রায় এক লাখ ২০ হাজার। আইটি খাত দিয়ে বিশ্বের যেসব দেশগুলো প্রচুর বৈদেশিক মুদ্রা উপার্জন করে, শ্রীলংকা তাদের মধ্যে পঞ্চম। তারা উপার্জন করে ২২ মিলিয়ন ডলার।

এই কোম্পানির লক্ষ্য ছিল আগামী পাঁচ বছরে তারা রপ্তানিকারক হিসেবে বিশ্বের এক নাম্বার হয়ে উঠবে। কর্মীর সংখ্যাও দ্বিগুণ করা হয়েছিল। কিন্তু এ বছরের শুরুর দিকেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকার বৈদেশিক মুদ্রার সংকটে পড়ে। তীব্র সংকটে দেশটির অর্থনীতি পঙ্গু হয়ে পড়ে। এখন স্বাভাবিক নিয়মে বাণিজ্যিক কর্মকাণ্ড চালানো অস্বাভাবিক হয়ে পড়েছে।

শ্রীলংকায় বিদ্যুৎ না থাকাটা একটা প্রাত্যহিক ঘটনা এখন। জ্বালানি সংগ্রহের লাইন কয়েক কিলোমিটার দীর্ঘ। দেশ চলছে নগদের উপর। গত মাসে শ্রীলংকা কেন্দ্রীয় ব্যাংকের (সিবিএসএল) গভর্নর নন্দলাল উইরিসিঙ্গে বলেছেন, ‘আমাদের কাছে যে পরিমাণ ডলার আছে সেটা নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতেই ব্যয় হয়ে যাচ্ছে।’
১৯ মে, সিবিএসএল বলেছিল, জীবনযাত্রার ব্যয় ক্রমাগত বাড়ছে।

মে মাসে মূল্যস্ফীতি ছিল ৩৯.১ শতাংশ এবং বছরের শুরু থেকেই জ্বালানির দাম দ্বিগুণেরও বেশি হয়ে যায়।

আইটিশিল্পের কাজের জন্য স্থিতিশীল বিদ্যুৎ এবং গতিসম্পন্ন ইন্টারনেট জরুরি। বৈদ্যলংকারা গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা সাপ্তাহিক ও মাসিক হিসেবে কিছু মাল রপ্তানি করে থাকি। সেটা কিভাবে করা যায় তার চেষ্টা করছি। কিন্তু আমাদের কাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে। সাইবারসিকিউরিটি আমাদেরকে দুই ঘন্টার মধ্যে জবাব দিতে হয়।

বিদ্যুৎ বিভ্রাট এবং গতিহীন ইন্টারনেটের কারণে আমরা সেটাও করতে পারছি না।’
আইটি খাতে শ্রীলংকার কিছু প্রতিযোগী রয়েছে। তার মধ্যে আছে ভারত, বাংলাদেশ ও ভিয়েতনাম। বৈদ্যলংকার বলেন, ‘গ্রাহকদের সঙ্গে সম্পর্ক তৈরি করতে আমাদেরকে বছরের পর বছর ব্যয় করতে হয়েছে। আমাদের ভয় হলো ব্যবসাটা হাত ছাড়া হয়ে যাবে।’   

  • সর্বশেষ
  • জনপ্রিয়