শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ০৭ জুন, ২০২২, ০৩:৪০ দুপুর
আপডেট : ০৭ জুন, ২০২২, ০৩:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সংকট মোকাবেলায় ৫ বিলিয়ন ডলার প্রয়োজন শ্রীলঙ্কার

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে


মামুন হোসেন: প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে মঙ্গলবার পার্লামেন্টে বলেছেন,  শ্রীলঙ্কার জনগণের মৌলিক জীবনযাত্রার মান নিশ্চিত করতে আগামী ছয় মাসে ৫ বিলিয়ন ডলারের প্রয়োজন হবে বলে। এছাড়াও  চীনের সাথে ১.৫ বিলিয়ন ডলার মূল্যের ইউয়ান-নির্ধারিত অদলবদলের শর্তাদি নিয়ে পুনরায় আলোচনা করছে যাতে অপরিহার্য পণ্য আমদানিতে অর্থায়ন করা যায়। অন্যদিকে দেশটি চীন, ভারত এবং জাপানের মতো দেশগুলির সাহায্য ছাড়াও আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে প্রায় ৩ বিলিয়ন মূল্যের একটি ঋণ প্যাকেজ নিয়ে আলোচনা করছে। রয়টার্স

পার্লামেন্টে বিক্রমাসিংহে বলেন, অস্থিরতা কাটিয়ে উঠতে শ্রীলঙ্কার জ্বালানি আমদানির জন্য প্রায় ৩.৩ বিলিয়ন ডলার, খাদ্যের জন্য ৯০০ মিলিয়ন ডলার, রান্নার গ্যাসের জন্য ২৫০ মিলিয়ন ডলার এবং সারের জন্য আরও ৬০০ মিলিয়ন ডলারের প্রয়োজন হবে। বিক্রমাসিংহে আরো বলেন, কেবল অর্থনৈতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা করাই যথেষ্ট নয়, আমাদের সমগ্র অর্থনীতির পুনর্গঠন করতে হবে এবং ২০২৩ সালের মধ্যে অবশ্যই আমাদের অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জন করতে হবে।

বিক্রমাসিংহে বলেছেন, কেন্দ্রীয় ব্যাংক অনুমান করেছে ২০২২ সালে অর্থনীতি ৩.৫ শতাংশ সংকুচিত হবে, তবে তিনি আত্মবিশ্বাসী,একটি শক্তিশালী সংস্কার প্যাকেজ, ঋণ পুনর্গঠন এবং আন্তর্জাতিক সমর্থনের মাধ্যমে প্রবৃদ্ধি ফিরে আসতে পারে। তিনি জানান, জাতিসংঘ বুধবার শ্রীলঙ্কার জন্য বিশ্বব্যাপী জনসাধারণের আবেদন করতে প্রস্তুত এবং খাদ্য, কৃষি ও স্বাস্থ্যের জন্য ৪৮ মিলিয়ন ডলার সহায়তার  প্রতিশ্রুতি দিয়েছে।

এছাড়াও মঙ্গলবার, মন্ত্রিসভা দেড় লাখ টন ইউরিয়া আমদানিতে তহবিল দেওয়ার জন্য ভারতের এক্সিম ব্যাংক থেকে ৫৫ মিলিয়ন ডলারের ক্রেডিট লাইন অনুমোদন করেছে। 

বিক্রমাসিংহে, যিনি অর্থমন্ত্রীরও দায়িত্ব পালন করছেন, তিনি আগামী মাসে একটি অন্তর্বরতী বাজেট উন্মোচন করবেন যেটির লক্ষ্য সরকারী ব্যয় হ্রাস করা এবং বার্ষিক কল্যাণ ব্যয় প্রায় ৩৫০ মিলিয়ন ডলার থেকে ৫০০ মিলিয়নে উন্নীত করা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়