শিরোনাম

প্রকাশিত : ০৬ জুন, ২০২২, ০৪:৫৮ দুপুর
আপডেট : ০৬ জুন, ২০২২, ০৬:১২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উত্তর কোরিয়ার জবাবে

৮ ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া

ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র

ইমরুল শাহেদ: সিউলের সামরিক সূত্র জানিয়েছে, উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালানোর পর সোমবার ভোর পৌনে ৫টায় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া আটটি ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ইয়ন

দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্রের বরাতে ইউনহপ বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, এই পরীক্ষার উদ্দেশ্য হলো উত্তর কোরিয়াকে জানান দেওয়া, দক্ষিণ কোরিয়া সব সময়ই প্রস্তুত আছে।
 
রোববার কোরিয়া উপত্যকার পূর্ব উপকূল দিয়ে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়ার সময় উত্তর কোরিয়া আটটি স্বল্প পাল্লার ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণ করে। মহড়াতে একটি মার্কিন এয়ারক্রাফট ক্যারিয়ারও ছিল। 

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের সামরিক বাহিনী উত্তর কোরিয়ার সিরিজ ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণের নিন্দা জানিয়েছে। কারণ এটা হলো একটা উস্কানিমূলক কাজ। উপত্যকায় উত্তেজনা সৃষ্টি করতে পারে এমন কাজ থেকে বিরত থাকার আহবান জানানো হয়েছে।’

নিষেধাজ্ঞার কারণে ভেঙ্গে পড়া অর্থনীতির মধ্যেই এ বছর পিয়ংইয়ং অস্ত্র আপগ্রেড করার উদ্যোগ দ্বিগুণ করেছে। কর্মকর্তা ও বিশ্লেষকরা সতর্ক করে বলেছেন, উত্তর কোরিয়া নতুন করে পরমাণু পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুকিউল উত্তর কোরিয়ার বিরুদ্ধে দৃঢ় অবস্থানের কথা জানালেন। 

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এশিয়া সফর শেষ করার পরই উত্তর কোরিয়া তিনটি ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণ করে। তার মধ্যে একটি ছিল আইসিবিএম বা হওয়াসং-১৭। এ ঘটনার প্রেক্ষিতে, উত্তর কোরিয়ার কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। তারা এই উৎক্ষেপণের সঙ্গে সংশ্লিষ্ট বলে মনে করা হচ্ছে। কিন্তু রাশিয়া ও চীনের ভেটোর কারণে উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘে কোনো রেজুলেশন গ্রহণ করা যায়নি।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়