শিরোনাম

প্রকাশিত : ০৫ জুন, ২০২২, ০৬:২৪ বিকাল
আপডেট : ০৫ জুন, ২০২২, ০৬:২৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলের সঙ্গে সামরিক সহযোগিতা বাড়াতে চায় ভারত

রাশিদুল ইসলাম : নয়াদিল্লি সফরকালে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে বসেন যখন দুটি দেশ এ বছর কূটনৈতিক সম্পর্কের ৩০ বছর উদযাপন করছে। দি প্রিন্ট ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজকে তার দেশের সঙ্গে গভীর সামরিক সহযোগিতা সৃষ্টির কথা বলেন। তিনি বলেন, ভারত এবং ইসরায়েল সীমান্ত নিরাপত্তা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই সহ একই এবং অভিন্ন চ্যালেঞ্জ ভাগ করে নেয়। একসাথে কাজ করার মাধ্যমে, আমরা আমাদের সক্ষমতা বাড়াতে পারি এবং উভয় দেশের নিরাপত্তা ও অর্থনৈতিক স্বার্থ নিশ্চিত করতে পারি। 

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী সিং তার প্রতিপক্ষ ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীকে বলেন ইসরায়েলি সংস্থাগুলিকে ভারতীয় সংস্থাগুলির সাথে অংশীদারি করতে উৎসাহিত করা উচিত, বিশেষত ড্রোন এবং কাউন্টার ড্রোন সিস্টেম উৎপাদনের জন্য।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী বলেন, বিগত কয়েক মাসে বিশ্বে অনেক কিছু ঘটেছে, বিশেষ করে রাশিয়া-ইউক্রেন সংকটের কারণে। ভারত সরকার যখন প্রতিরক্ষায় আত্মনির্ভরতার কথা বলছে, বর্তমান সংকট এটিকে আরও জরুরি করে তুলেছে। সিং গ্যান্টজকে বলেন যে ইসরায়েলের প্রযুক্তি থাকলেও ভারতের দক্ষ জনশক্তি রয়েছে। উভয় দেশই সহযোগিতা, উৎপাদন এবং উদ্ভাবনের জন্য একসাথে যৌথ বিনিয়োগে আসতে পারে। 

ভারত চায় ইসরায়েলি কোম্পানিগুলো দেশটিতে এসে পণ্য তৈরি করুক। প্রচুর ইসরায়েলি প্রতিরক্ষা প্রযুক্তি  ব্যবহার করে ভারতের আত্মনির্ভরতা নীতির সঙ্গে বিশ্বের জন্যও যৌথভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চায় নয়াদিল্লি। এজন্যে দুটি দেশ ইতিমধ্যে ‘ইন্ডিয়া-ইসরায়েল ভিশন অন ডিফেন্স কোঅপারেশন’ ডকুমেন্ট গ্রহণ করেছে। একই সঙ্গে ফিউচারিস্টিক ডিফেন্স টেকনোলজির ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে একটি ‘লেটার অব ইন্টেন্ট’ বিনিময় করেছেন দুটি দেশের প্রতিরক্ষামন্ত্রী। 
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং প্রতিরক্ষা শিল্প সহযোগিতা সংক্রান্ত বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা হয়েছে। দুই নেতা কোভিড-১৯ মহামারীর কারণে চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও বিদ্যমান সামরিক কার্যক্রমের পর্যালোচনা করেছেন। ইসরায়েল সরকারের বিবৃতিতে বলা হয়েছে দেশটির প্রযুক্তিগত অগ্রগতি এবং পরিচালনার অভিজ্ঞতা, ভারতের অসাধারণ উন্নয়ন এবং উৎপাদন ক্ষমতার সাথে কাজে লাগানো হবে। এক্ষেত্রে ভারতের প্রধানমন্ত্রী মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ দৃষ্টিভঙ্গির সাথে যৌথ উদ্যোগ সঙ্গতিপূর্ণ হবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়