শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৫ জুন, ২০২২, ০৩:৩৫ দুপুর
আপডেট : ০৫ জুন, ২০২২, ০৬:১২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রশিক্ষণের জন্য

ভারতে সেনা পাঠাতে চায় তালিবান

রাশিদুল ইসলাম : ২০১৭ সালে ভারত আফগানিস্তানকে ১৫ হাজার সেনা পাঠানোর অনুরোধ জানিয়েছিল। এবার প্রশিক্ষণের জন্য ভারতে আফগান সেনা পাঠাতে কোনো সমস্যা নেই বলে জানিয়েছে তালিবান। এক্সপ্রেস ট্রিবিউন আফগান তালিবানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা মোহাম্মদ ইয়াকুব যিনি তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে।

তিনি মনে করছেন ভারতের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক বরং এতে শক্তিশালী হবে। ভারতের সাথে ঘনিষ্ঠ প্রতিরক্ষা সম্পর্ক চায় কিনা, এমন প্রশ্নের জবাবে তালিবান প্রতিরক্ষামন্ত্রী বলেন, প্রথমে তারা চান ভারতসহ সব দেশের সাথে শক্তিশালী কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা। যখন আন্তরিকতাপূর্ণ রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক থাকবে, কেবল তখনই প্রতিরক্ষা সম্পর্কের জন্য প্রস্তুত হবো। এ নিয়ে আমাদের কোনো সমস্যা কিংবা কোনো আপত্তিও নেই।

আফগান প্রতিরক্ষামন্ত্রী আরো বলেন, ভারত ও পাকিস্তান সংলাপের মাধ্যমে তাদের সমস্যার নিরসন করতে পারে। তবে তালিবান এই দুই প্রতিদ্বন্দ্বী দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কে হস্তক্ষেপ করতে চায় না। তিনি বলেন, আমরা আফগানিস্তানের মাটি ভারত বা পাকিস্তানের বিরুদ্ধে ব্যবহার করতেও দেব না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়