শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ২৯ এপ্রিল, ২০২২, ০৩:৫৪ দুপুর
আপডেট : ২৮ আগস্ট, ২০২২, ০৭:৪৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নেটফ্লিক্স, অ্যামাজনের সঙ্গে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন আম্বানি, আদানি

রাশিদ রিয়াজ : বিপুল পুঁজি নিয়ে শীঘ্রই মিডিয়া সেক্টরে প্রবেশ করছেন এশিয়ার দুই ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানি ও গৌতম আদানি। তারা বড় প্রতিযোগিতার মুখে ফেলতে পারেন অ্যামাজন ও নেটফ্লিক্সকে। প্যারামাউন্ট গ্লোবালের সঙ্গে যৌথভাবে রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি গড়ে তুলেছেন ভায়াকম ১৮ মিডিয়া। তাতে বিনিয়োগ করা হচ্ছে ১ লাখ ৩৫ হাজার কোটি রুপি।

বিনিয়োগকারীদের মধ্যে রয়েছে বোধি ট্রি সিস্টেমস। তার সঙ্গে যুক্ত শিল্পপতি জেমস মারডক। একইসঙ্গে মিডিয়ার বাজার ধরতে চাইছে আদানি এন্টারপ্রাইজ লিমিটেড।

ভারতে ক্রমশ আরও বেশি মানুষ ইন্টারনেটের সুবিধা পাচ্ছেন। দেশটির ফিল্ম ইন্ডাস্ট্রিও যথেষ্ট শক্তিশালী। মূলত ক্রমবর্ধমান মধ্যবিত্ত শ্রেণির ওপরে মিডিয়া বাজার নির্ভরশীল। এখানে মুকেশ আম্বানি ও গৌতম আদানি বিনিয়োগ করায় পরিস্থিতি অনেকাংশে বদলে যাবে। অনেকের ধারণা, গ্রাহক ধরে রাখার জন্য নেটফ্লিক্সের মতো সংস্থা হয়তো সাবস্ক্রিপশন ফি কমাতে বাধ্য হবে। মিডিয়া পার্টনার্স এশিয়া-র এক্সিকিউটিভ ডিরেক্টর বিবেক কাউটো বলেন, এশিয়ায় চীন বাদে মিডিয়ার সবচেয়ে বড় বাজার আছে ভারতে। ইন্দোনেশিয়াতেও বাজার আছে। কিন্তু ভারতের সঙ্গে তার তুলনা হয় না।

বৃহস্পতিবার মুম্বাইতে রিলায়েন্সের শেয়ারের দাম বেড়েছে ১.৫ শতাংশ। এদিন টিভি ১৮ ব্রডকাস্ট লিমিটেডের শেয়ারের দাম কমেছে ১৮ শতাংশ। নেটওয়ার্ক ১৮-র শেয়ারের দাম কমেছে ২০ শতাংশ। গত মাসে আদানি মিডিয়া ভেঞ্চারস লিমিটেড স্থির করেছে, কুইন্টিলিয়ন বিজনেস মিডিয়া প্রাইভেটের শেয়ার কিনবে। ভারতে কুইন্টিলিয়ন আবার মার্কিন কোম্পানি ব্লুমবার্গের অংশীদার।

একই সঙ্গে ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি মার্কিন প্রাইভেট ইক্যুইটি ফার্ম অ্যাপোলোর সাথে ‘বুট টেকওভার বিড’ পরিকল্পনা করছেন ৬ বিলিয়ন ডলার চুক্তিতে আসডা-মালিকানাধীন ইসা ব্রাদার্স গ্রুপ ও টিডিআর ক্যাপিটালের সঙ্গে। দ্য ফাইন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হচ্ছে রিলায়েন্স এবং অ্যাপোলো উভয়েরই বুটসে শেয়ার থাকবে, যদিও তাদের সমান শেয়ার থাকবে কিনা তা স্পষ্ট নয়। ব্রিটেনে বুটসের ২,২০০টিরও বেশি স্টোর রয়েছে। এবং এর বিনিয়োগের পরিমান ৬ বিলিয়ন পাউন্ড। এর আগে বিলিয়নেয়ার ইসা ব্রাদার্স , যারা ল্যাঙ্কাশায়ারের ব্ল্যাকবার্ন থেকে এসেছেন, তারা বুটসকে তাদের কোম্পানিগুলির পোর্টফোলিওতে যুক্ত করতে চাইছেন, যার মধ্যে ইতিমধ্যেই ইউরো গ্যারেজ এবং ফাস্ট ফুড চেইন লিওন রয়েছে। ইসা ভাইয়েরা, যারা পেট্রোল স্টেশন ব্র্যান্ড ইজি এর সাথে তাদের ব্যবসা তৈরি করেছে। স্কাই নিউজ জানিয়েছে যে বেইন ক্যাপিটাল এবং সিভিসি ক্যাপিটাল পার্টনারদের যৌথ বিনিয়োগ শেষ পর্যন্ত বর্তমান বাজারের অস্থিরতার কারণে আর সম্ভব হয়নি।

তবে এধরনের বিনিয়োগ সম্পর্কে বুট, রিলায়েন্স এবং অ্যাপোলোর সাথে যোগাযোগ করা হলেও কোম্পানিগুলো কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে। মিঃ আম্বানি, যিনি ফোর্বস অনুসারে এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি যার সম্পদের পরিমান ১০১.৮ বিলিয়ন, তিনি ফার্মাসিউটিক্যালস খুচরা বিক্রেতার জন্য তার ফার্মকে প্রসারিত করতে চাইছেন। রিলায়েন্স গত বছর একটি অপ্রকাশিত অর্থের বিনিময়ে যুক্তরাজ্যের খেলনা প্রস্তুতকারক হ্যামলেসকে কিনেছিল এবং বাকিংহামশায়ারের কান্ট্রি ক্লাব স্টোক পার্কের নিয়ন্ত্রণ নিয়েছে। গত বছর পশ্চিম ভারতে ২৮০ একর জমিতে বিশ্বের বৃহত্তম চিড়িয়াখানা নির্মাণের পরিকল্পনা উন্মোচন করার পরে আম্বানি পরিবার প্রাণী স্বার্থ আন্দোলনকারীদের দ্বারা সমালোচিত হয়েছিল। রিলায়েন্স চিড়িয়াখানায় প্রায় ১০০টি বিভিন্ন প্রজাতির প্রাণী রাখতে চায় এবং জামনগর শহরে একটি প্রাণী উদ্ধার অভয়ারণ্য তৈরি করতে চায়। কিন্তু ভারতের সরকারি চিড়িয়াখানা থেকে দুটি বিরল কালো প্যান্থারকে তাদের নিজস্ব প্রতিষ্ঠানে স্থানান্তর করার পরে আম্বানিরা পশু অধিকার কর্মীদের মধ্যে ক্ষোভের জন্ম দেয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়